আইসিসিতে বিচারপতি খায়রুল হককে মনোনায়ন দিল বাংলাদেশ

0
4

সাবেক প্রধান বিচারপতি এবং আইন কমিশনের বর্তমান চেয়ারম্যান বিচারপতি এবিএম খায়রুল হককে আন্তর্জাতিক ক্রিমিনাল কোর্ট আইসিসি-র বিচারক হিসেবে মনোনায়ন দিয়েছে বাংলাদেশ। নির্ভরযোগ্য সূত্রে এ খবর জানতে পেরেছে। আইসিসি রোম সংবিধি দ্বারা প্রতিষ্ঠিত। রোম সংবিধিতে স্বাক্ষর এবং অনুসমর্থনকারী জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোর গোপন ব্যালটে ভোটাভুটিতে আগামী ডিসেম্বরে নিউ ইয়র্কে নতুন বিচারকদের নিয়োগ প্রক্রিয়া চূড়ান্ত হবে।

উল্লেখ্য, আগামী ৯ বছর মেয়াদে নতুন করে ৬ জন বিচারক নিয়োগ করতে যাচ্ছে আইসিসি। বর্তমানে আইসিসিতে ১৮ জন বিচারক রয়েছে। যাদের মধ্যে ৬ জনের মেয়াদ ২০২১ সালে শেষ হবে। এই বিষয়ে নিয়োগের প্রাথমিক প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে।২০২০ সালের ১৫ মে’র মধ্যে অ্যাসেম্বলি অফ স্টেট পার্টিজ (এএসপি) এর মনোনয়নের সময়সীমা ছিল। এটা শেষ হয়েছে। এই সময়ের মধ্যে ৬টি পদের বিপরীতে বাংলাদেশ থেকে একজনসহ ২২ জন প্রার্থীর নাম জমা পড়েছে।আগামী ৭ এবং ১৭ ডিসেম্বরের মধ্যে নিউ ইয়র্কে অনুষ্ঠেয় অ্যাসেম্বলি অফ স্টেটসের ১৯ তম অধিবেশনে প্রার্থীদের নিয়োগ প্রক্রিয়া চূড়ান্ত হবে।আন্তর্জাতিক ক্রিমিনাল কোর্টের কার্যক্রম রোম সংবিধির দ্বারা পরিচালিত।

এই সংবিধির ৬৩ (৩) অনুচ্ছেদ বলেছে, বিচারকের নিয়োগ হতে হবে এমন সব ব্যক্তির মধ্য থেকে যাদের রয়েছে উচ্চ নৈতিক চরিত্র, নিরপেক্ষ, সৎ এবং দৃঢ়চিত্ত। যারা তাদের নিজ দেশে সর্বোচ্চ বিচার বিভাগীয় পদে নিয়োগের যোগ্যতার শর্তাবলী পূরণ করেন।রোম সংবিধি অনুযায়ী বিচারকরা কেবলই একবারের মেয়াদে নির্বাচিত হতে পারেন। তাদের পুনঃনির্বাচিত হওয়ার কোনো সুযোগ নেই।উইকিপিডিয়া বলেছে, বিচারপতি এ. বি. এম. খায়রুল হক (জন্ম: ১৮ মে ১৯৪৪) বাংলাদেশের একজন প্রখ্যাত আইনবিদ এবং ১৯-তম প্রধান বিচারপতি।মানবজমিন