জেমস বন্ডের পিস্তলের মূল্য ২ লাখ ৫৬ হাজার ডলার

0
79

জেমস বন্ড সিরিজের প্রথম ছবি ‘ড. নো’তে শন কনেরির ব্যবহৃত পিস্তল বিক্রি হল নিলামে। জেমস বন্ড সিরিজের প্রথম ছবি ‘ড. নো’তে প্রয়াত অভিনেতা শন কনেরির হাতে যে পিস্তলটা দেখা গিয়েছিল সেটা বিক্রি হল ২ লাখ ৫৬ হাজার মার্কিন ডলারে। বৃহস্পতিবার, যুক্তরাষ্ট্রের বেভারলি হিলসে আয়োজিত নিলাম অনুষ্ঠানে এই পিস্তল বিক্রি হয়। নিলাম প্রতিষ্ঠান জুলিয়া’ন অকশন’য়ের বরাত দিয়ে রয়টার্স জানায় হলিউডের বিভিন্ন জিনিস নিলামে বিক্রি হওয়ার তালিকায় এটাই এখন পর্যন্ত সর্বোচ্চ মূল্য।

জেমস বন্ড চরিত্রের সবচেয়ে প্রিয় অস্ত্র হল ওয়ালথার পিপি পিস্তল। এখানে যে পিস্তলটি নিলামে বিক্রি হল, সেটা একটি অকার্যকর আধা স্বয়ংক্রিয় ওয়ালথার পিপি পিস্তল, সঙ্গে ছিল এই পিস্তলের ছোট মডেল পিপিকে। ১৯৬২ সালের ‘ড. নো’ ছবিতে প্রথম জেমস বন্ড হওয়া শন কনেরি এই পিস্তল অভিনয়ে ব্যবহার করেছিলেন। এই বছর ৩১ অক্টোবর ৯০ বছর বয়সে মৃত্যুবরণ করেন প্রথম জেমস বন্ড খ্যাত অভিনেতা।

নিলাম প্রতিষ্ঠান থেকে জানানো হয়, যিনি কিনেছেন তিনি একজন মার্কিন নাগরিক। তবে নাম পরিচয় প্রকাশ করতে চান না। তিনি ছোটবেলা থেকে জেমস বন্ডের সবগুলো ছবি দেখে আসছেন। নিলাম প্রতিষ্ঠানটি ধারণা করেছিল পিস্তলটি খুব বেশি হলে দেড় থেকে দু লাখ টাকার মধ্যে বিক্রি হবে। এর আগেও হলিউড সিনেমায় ব্যবহৃত সামগ্রী নিলামে বিক্রি হওয়ার ইতিহাস রয়েছে। যেমন- টম ক্রুজ ‘টপ গান’ ছবিতে যে হেলমেট ব্যবহার করেছিলেন সেটা নিলামে বিক্রি হয়েছিল ১ লাখ ৮ হাজার মার্কিন ডলারে। আর ‘পাল্প ফিকশন’য়ে ব্রুস উইলিসের ব্যবহৃত তলোয়ারের দাম উঠেছিল ৩৫ হাজার ২০০ মার্কিন ডলার।