বান্দরবানে সাঙ্গু রিজার্ভের মায়ানমার সীমান্ত থেকে বিলুপ্ত ১২ কচ্ছপ উদ্ধার

0
93

রিমন পালিত, বান্দরবান প্রতিনিধি: বান্দরবানের সাঙ্গু রিজার্ভ বনাঞ্চল থেকে বিরল প্রজাতির ১২টি কচ্ছপ উদ্ধার করা হয়েছে। বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট এবং ক্রিয়েটিভ কনজারভেশন অ্যালায়েন্সের (সিসিএ) সহযোগিতায় রিজার্ভ বনাঞ্চলের মায়ানমার সীমান্ত সংলগ্ন বুলুপাড়া থেকে কচ্ছপগুলো উদ্ধার করা হয়।

বন্যপ্রাণী পরিদর্শক অসিম মল্লিক জানান, (৩০ নভেম্বর) দুপুরে থানচির রেমাক্রী ইউনিয়নের বুলু কার্বারী থেকে কচ্ছপগুলো উদ্ধার করা হলেও আলীকদম উপজেলা সদরে নিয়ে আসা হয়। পরে উদ্ধারকৃত কচ্ছপগুলো ভাওয়াল জাতীয় উদ্যানে সংরক্ষণের জন্য পাঠানো হয়েছে।

অসিম মল্লিক আরো জানান, উদ্ধারকৃত কচ্ছপগুলোর মধ্যে ২টি শিলা কচ্ছপ, দিবা কচ্ছপ ২টি ও পাহাড়ি কচ্ছপ ৮ টি। পাশাপাশি বন্যপ্রাণী শিকার না করার জন্য সচেতনতা বৃদ্ধির জন্য থানচির বড়মদকের বিভিন্ন পাড়ায় সভা করা হয়েছে।

বন অধিদপ্তরের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের জীববৈচিত্র সংরক্ষণ কর্মকর্তা রথীন্দ্র কুমার বিশ্বাস জানান, উদ্ধার হওয়া কচ্ছপগুলো গাজীপুরের ভাওয়াল প্রজনন কেন্দ্রে রাখা হবে। পরে প্রজনন শেষে কচ্ছপের বাচ্চাগুলোকে পার্বত্য জেলায় অবমুক্ত করা হবে। উল্লেখ্য পার্বত্য অঞ্চল থেকে বিরল প্রজাতির কচ্ছপ পাচারের অভিযোগ রয়েছে।