মির্জাপুরে পৃথক অভিযানে অর্থদন্ড ৩ লাখ টাকা

0
94

রাব্বি ইসলাম, স্টাফ রিপোর্টার: টাঙ্গাইলের মির্জাপুরে উপজেলা প্রশাসন কর্তৃক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে পৃথক অভিযানে ১টি পেপার মিল ও ২টি ইটভাটা মালিককে ৩ লাখ টাকা অর্থদন্ড দেয়া হয়েছে। রবিবার (২৯ নভেম্বর) দুপুরজুড়ে উপজেলার বহুরিয়া ইউনিয়নের ৩টি স্থানে এ অভিযান পরিচালনা করেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারি কমিশনার (ভূমি) মো. জুবায়ের হোসেন।

প্রশাসন সুত্র জানায়, নিয়মিত অভিযানের অংশ হিসেবে বহুরিয়া ইউনিয়নের কোর্ট বহুরিয়া গ্রামের মহেড়া পেপার মিলে কলকারখানার কেমিক্যালযুক্ত ময়লা পানি তরল বর্জ্য শোধনাগার বা ইটিপি প্ল্যান্ট (ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট) ব্যবহার না করার ফলে পাশর্^বর্তী নদীর পানি, খাল-বিল ও কৃষিজমিতে অবাধে ছাড়া কেমিক্যালযুক্ত ময়লা পানি ছাড়া হয় যা সম্পূর্ণ অবৈধ এবং পরিবেশের ভারসাম্যের জন্য হুমকিস্বরূপ বিধায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে উক্ত প্রতিষ্ঠানকে ১ লাখ টাকা অর্থদন্ড দেয়া হয়।

অপরদিকে একই এলাকায় অবস্থিত হাবিব ব্রিকস্ ও কালাম ব্রিকস্ নামক দুটি ইটভাটায় কাঠ দিয়ে ইট পোড়ানোর দায়ে মোট ২ লাখ অর্থদন্ড দেয়া হয়।

অভিযানে টাঙ্গাইল পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক মোজাহিদুল ইসলাম, পরিদর্শক সজিব কুমার ঘোষসহ আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন। জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন অভিযান পরিচালনাকারী এই কর্মকর্তা।