মশার কামড়ে অতীষ্ঠ খুলনাবাসী

0
79

আহছানুল আমীন জর্জ, খুলনা : খুলনা মহানগরীতে মশা নিয়ন্ত্রণের সকল প্রচেষ্টাই যেন ব্যর্থ হয়েছে। দিনে বা রাতে মশার কামড়ে অতীষ্ঠ হয়ে উঠেছেন খুলনা নগরবাসী। যদিও এজন্য জনসচেনতাকে দায়ী করছেন খুলনা সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা। তার মতে, গৃহস্থলির ময়লা আবর্জনা ড্রেনে ফেলার কারণে সেখানে পানি জমে মশার উৎপত্তি হচ্ছে।

শীতের মৌসুম শুরু হওয়ার আগেই খুলনা মহানগরীতে অস্বাভাবিক আকারে মশা বেড়েছে। দিনে ও রাতে মশার হাত থেকে নিস্তার পাওয়া খুবই কঠিন। রাতে মশারি টানিয়ে ঘুমাতে গেলেও রক্ষা পাওয়া কঠিন হয়ে পড়ছে।

২৮ নভেম্বর শনিবার সকালে কথা হয় ব্যবসায়ী মোহিদ সিকদারের সাথে। তিনি জানান, সারা দিন ব্যবসা নিয়ে ব্যস্ত থাকতে হয়। রাতে বাসায় আসলে মশার উৎপাতে শান্তিতে একটু বসাও যায় না। মশা তাড়ানোর ব্যাট ব্যবহার করলে আরো বেশী আসে। মশা তাড়নোর জন্য কয়েল ব্যবহার করলে যায়ও না। মাঝে মধ্যে সিটি কর্পোরেশন থেকে ফগার মেশিন নিয়ে ধোয়া দিয়ে যায়, কিন্তু তাতে মশার হাত থেকে নিস্তার পাওয়া যায় না। আবার দু’দিন পরে মশা তাড়ানোর জন্য স্প্রে নিয়ে আসেন স্প্রেম্যান। সেটি দিয়েও কাজ হয় না।

খুলনা মহানগরীর দৌলতপুরস্থ পাবলা এলাকার তাসলিমা আক্তার (গৃহিনী) বলেন,গত কয়েকদিন মশার উৎপাত খুব বেড়েছে। মশার আক্রমণ থেকে রক্ষা পেতে ঘরে কয়েল জ্বালিয়েও কোন লাভ হচ্ছে না। ছেলে মেয়েরা মশার যন্ত্রণায় ঠিকমতো লেখাপড়াও করতে পারছে না।

সিটি কর্পোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা আব্দুল আজিজ জানান, মশা প্রজননের মৌসুম এখন। মশা তাড়ানোর উদ্যোগ সিটি কর্পোরেশন থেকে নেয়া হয়েছে। মশক নিধনের জন্য তেল আমদানিরর জন্য টেন্ডার হয়ে গেছে, এখন তা অনুমোদনের অপেক্ষায় রয়েছে। ৩১ টি ওয়ার্ডে কেন্দ্রীয়ভাবে নতুন করে ২০ জন স্প্রে ম্যান নিয়োগ দেওয়া হয়েছে ও ৭০ টি স্প্রে এবং ১৩ টি নতুন ফগার মেশিন সংযোজন করা হয়েছে। প্রত্যেকটি ওয়ার্ডে সকালে কালো তেল এবং মশার লার্ভা শেষ করার জন্য আমরা ঔষুধ ব্যবহার করছি।

সিটি কর্পোরেশনের ঐ কর্মকর্তা আরও জানান, জনগনকে সচেতন হতে হবে। বাড়ির আশপাশ আমাদের পরিস্কার রাখতে হবে। ড্রেনে মায়লা আবর্জনা যাতে না পড়ে সেদিকে খেয়াল রাখতে হবে। কারণ পানি জমে থাকলে সেখানে মশার লার্ভা সৃষ্টি হবেই। আর সেখান থেকে উৎপত্তি হবে মশা।

সম্প্রতি কেসিসি’র কনজারভেন্সী বিভাগের এক সভায় সিটি মেয়র তালুকদার আবদুল খালেক মশক নিধন কার্যক্রম জোরদার করার পাশাপাশি নগরীতে পরিচ্ছন্ন ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করার নির্দেশনা দিয়েছেন। সভায় নগরবাসীর সচেতনতা, বাড়ির আঙিনা পরিচ্ছন্ন ও ড্রেনে ময়লা-আবর্জনা ফেলা থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়।