পাওনা বেতন ও মিল চালু করার দাবিতে মোবারকগঞ্জ চিনিকল শ্রমিকদের মানববন্ধন

0
81

মানিক ঘোষ নিজস্ব প্রতিনিধি: ঝিনাইদহের মোবারকগঞ্জ চিনিকল শ্রমিক কর্মচারীরা পাওনা বেতন ও কৃষকের সার কীটনাশক এবং মিল চালুর দাবিতে মানববন্ধন করেছে। কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসাবে শনিবার সকালে মিলের প্রধান ফটকের ঢাকা-খুলনা সড়কে এই মানববন্ধন করে।

সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মোবারকগঞ্জ চিনিকল শ্রমিক ইউনিয়নের সভাপতি ও শ্রমিক ফেডারেশনের আইন ও দরকষাকষি সম্পাদক গোলাম রসুল। এসময় উপস্থিত ছিলেন, আখচাষি কল্যাণ সমিতির সাধারন সম্পাদক মাসুদুর রহমান মন্টু, চিনিকল শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক শরিফুল ইসলামসহ মিলের শত শত শ্রমিক কর্মচারী।

শ্রমিকরা জানায়, চলতি ২০২০-২১ রোপন মৌসুম শুরু হলেও কৃষকের সার ও কীটনাশক কিনতে না পারায় বন্ড বা স্ট্যাম্প করছে না মিল কর্তৃপক্ষ। সার ও কীটনাশক না পেয়ে বিপাকে পড়েছে আখ চাষীরা। ফলে সময় মতো বন্ড না হওয়ায় আখ রোপনে অনাগ্রহ দেখাচ্ছে কৃষকরা।

অন্যদিকে মিলের শ্রমিক কর্মকর্তাদের তিন মাসের প্রায় সাড়ে ৪ কোটি টাকা বাকি। বাকি রয়েছে গেল বছরের মৌসুমি শ্রমিকদের অভার টাইমের প্রায় অর্ধকোটি টাকা। কিন্তু চলতি মৌসুমের আর মাত্র কয়েকদিন বাকি থাকলেও মিলের এমন নাজুক অবস্থায় শ্রমিক কর্মচারী ও মিল এলাকার আখচাষিদের মধ্যে হতাশা ছড়িয়ে পড়েছে।