বাইডেনের মন্ত্রিসভায় ঠাঁই পাচ্ছেন যারা

0
96

যুক্তরাষ্ট্রের নতুন সরকারের মন্ত্রিসভার জন্য মনোনীত ব্যক্তির নাম জানালেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। মন্ত্রিসভার জন্য অভিজ্ঞ ব্যক্তিদেরই বাছাই করেছেন তিনি, রেখেছেন বৈচিত্র্যও। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, স্থানীয় সময় গতকাল সোমবার মন্ত্রিসভায় মনোনীত ব্যক্তিদের নাম প্রকাশ করেন বাইডেন।

এতে দেখা যায়, ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালক হতে যাচ্ছেন অ্যাভরিল হেইনেস। মার্কিন গোয়েন্দা বিভাগের পরিচালক হিসেবে এ প্রথম কোনো নারী নিয়োগ পাচ্ছেন। তিনি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থার (সিআইএ) সাবেক শীর্ষ কর্মকর্তা ও জাতীয় নিরাপত্তাবিষয়ক উপ-উপদেষ্টা। হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের (ডিএইচএস) সাবেক উপমন্ত্রী আলহান্দ্রো মায়োরকেসকে এই বিভাগের নেতৃত্বে আনছেন বাইডেন।

তার শীর্ষ পররাষ্ট্র নীতিবিষয়ক কর্মকর্তা অ্যান্টনি ব্লেংকেন হচ্ছেন পরবর্তী পররাষ্ট্রমন্ত্রী। জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত হিসেবে মনোনীত করা হয়েছে লিন্ডা টমাস গ্রিনফিল্ডকে। মন্ত্রিসভার জন্য অভিজ্ঞ ব্যক্তিদের বাছাই করছেন বাইডেন। এক বিবৃতিতে তিনি বলেন, ‘সৃজনশীল এবং সংকটজনক পরিস্থিতি মোকাবিলায় অভিজ্ঞদের মনোনীত করা হয়েছে।’

বাইডেন বলেন, ‘পুরোনো ধ্যানধারণা ও অভ্যাস থেকে বেরিয়ে এসে তারা সবাই চ্যালেঞ্জ নেওয়ার ক্ষমতা রাখেন। এ কারণে তাদের বাছাই করেছি আমি।’

নবনির্বাচিত প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করতে পারেন জ্যাক সুলিভান। অর্থমন্ত্রী হিসেবে দেখা যেতে পারে জানেট ইয়ালেনকে, তা হলে যুক্তরাষ্ট্রের এ প্রথম নারী অর্থমন্ত্রী হবেন তিনি।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে বাইডেন জলবায়ু বিভাগের দায়িত্ব দিতে পারেন বলে ধারণা করা হচ্ছে। প্যারিস জলবায়ু চুক্তিতে ভূমিকা রেখেছিলেন তিনি।

এ ছাড়া নির্বাচনে জেতার কয়েক দিনের মধ্যে হোয়াইট হাউসের চিফ অব স্টাফের নাম ঘোষণা করেন বাইডেন। তার দীর্ঘদিনের সহকর্মী রন ক্লেইন এই পদ পাবেন।