দরিদ্র দেশগুলোতে ২০০ কোটি করোনা টিকা বিতরণ করবে ইউনিসেফ

0
88

রিয়াদে জি-২০ সম্মেলনে বিশ্বনেতাদের প্রতিশ্রুতি অনুসারে দরিদ্র দেশগুলোতে প্রায় ২০০ কোটি ডোজ করোনা টিকা বিতরণ করবে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ। সোমবার বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সৌদি ভিত্তিক সংবাদমাধ্যম আল-আরাবিয়া এ তথ্য জানিয়েছে।টিকা বহনের জন্যে এয়ারলাইন্স ও মালামাল বহনকারী সংস্থাগুলোর সঙ্গে কাজ করছে ইউনিসেফ। দরিদ্র দেশগুলোর তালিকায় রয়েছে বুরুন্ডি, আফগানিস্তান ও ইয়েমেনসহ অন্যান্য দেশ।

সংস্থাটি জানায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) করোনা টিকা বণ্টন পরিকল্পনা কোভ্যাক্স-এর সঙ্গে যুক্ত আছে তারা। যার মাধ্যমে ভ্যাকসিন ও সিরিঞ্জ বিতরণ করা হবে। ইউনিসেফের সরবরাহ বিভাগের পরিচালক ইতলেভা কাদিলি পুরো বিষয়টিকে ‘ঐতিহাসিক’ ও ‘বিশাল কর্মযজ্ঞ’ বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, ‘এর জন্যে যথেষ্ট পরিবহন সক্ষমতা নিশ্চিত করতে অনেক কাজ করতে হবে।’

প্রসঙ্গত, ‘কোভ্যাক্স’ হচ্ছে ডব্লিউিএইচও, জিএভিআই ও কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনসের একটি যৌথ কর্মসূচি। এর লক্ষ্য হলো কোনো দেশ যেন করোনা টিকা মজুদ করে না রাখে এবং প্রতিটি দেশের সবচেয়ে ঝুঁকিতে থাকা মানুষগুলোকে যেন প্রথম করোনার টিকা দেওয়া যায়।