সকাল ৮:০২ শুক্রবার ২২শে নভেম্বর, ২০১৯ ইং

নিউজফিড থেকে স্প্যাম পোস্ট সরিয়ে নিতে ফেসবুকের উদ্যোগ

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : জুলাই ৬, ২০১৭ , ৫:২২ অপরাহ্ণ
ক্যাটাগরি : বিজ্ঞান ও প্রযুক্তি
পোস্টটি শেয়ার করুন

নিউজফিড থেকে স্প্যাম অর্থাৎ বিভিন্ন ধরনের অসত্য ও আপত্তিকর তথ্য সমৃদ্ধ পোস্ট লিংক সরিয়ে নেবে ফেসবুক। এ ব্যাপারে প্রতিষ্ঠানটির এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এখন থেকে ব্যবহারকারীদের নিউজফিড বা হোমপেজ থেকে নিম্নমানের এবং আপত্তিকর তথ্য ব্যবহৃত লিংক কমিয়ে আনতে উদ্যোগ নেয়া হয়েছে।

ফেসবুক এক গবেষণায় দেখেছে, অল্প কিছু একাউন্ট থেকে নিয়মিত একই ধরনের স্প্যাম লিংক পোস্ট বার বার শেয়ার করা হয়। আর এতে ব্যবহারকারীরা প্রচুর পরিমাণে স্প্যাম পোস্ট দেখতে পান। এছাড়া, যারা এই ধরনের পোস্ট শেয়ার করেন তাদের শেয়ারকৃত লিংকে নিম্নমানের কনটেন্ট থাকে বলেও গবেষণায় উঠে এসেছে। আর এ কারণেই এ ধরনের পোস্টকে গুরুত্বহীন হিসেবে চিহ্নিত করা হচ্ছে।

জানা গেছে, নতুন এই সিদ্ধান্তটি সামাজিক যোগাযোগের সাইটটির ব্যবহারকারীদের ব্যক্তিগতভাবে শেয়ার করা আর্টিকেলস লিংক এবং ডোমেইন পেজের ক্ষেত্রে কার্যকর হবে। তবে ব্যক্তিগত স্ট্যাটাস, ভিডিও, ছবি এবং চেক-ইন সমূহ এর আওতামুক্ত থাকবে।

নিউজফিড থেকে স্প্যাম অর্থাৎ বিভিন্ন ধরনের অসত্য ও আপত্তিকর তথ্য সমৃদ্ধ পোস্ট লিংক সরিয়ে নেবে ফেসবুক। এ ব্যাপারে প্রতিষ্ঠানটির এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এখন থেকে ব্যবহারকারীদের নিউজফিড বা হোমপেজ থেকে নিম্নমানের এবং আপত্তিকর তথ্য ব্যবহৃত লিংক কমিয়ে আনতে উদ্যোগ নেয়া হয়েছে। ফেসবুক এক গবেষণায় দেখেছে, অল্প কিছু একাউন্ট থেকে নিয়মিত একই ধরনের স্প্যাম লিংক পোস্ট বার বার শেয়ার করা হয়। আর এতে ব্যবহারকারীরা প্রচুর পরিমাণে স্প্যাম পোস্ট দেখতে পান। এছাড়া, যারা এই ধরনের পোস্ট শেয়ার করেন তাদের শেয়ারকৃত লিংকে নিম্নমানের কনটেন্ট থাকে বলেও গবেষণায় উঠে এসেছে। আর এ কারণেই এ ধরনের পোস্টকে গুরুত্বহীন হিসেবে চিহ্নিত করা হচ্ছে। জানা গেছে, নতুন এই সিদ্ধান্তটি সামাজিক যোগাযোগের সাইটটির ব্যবহারকারীদের ব্যক্তিগতভাবে শেয়ার করা আর্টিকেলস লিংক এবং ডোমেইন পেজের ক্ষেত্রে কার্যকর হবে। তবে ব্যক্তিগত স্ট্যাটাস, ভিডিও, ছবি এবং চেক-ইন সমূহ এর আওতামুক্ত থাকবে।

Comments

comments