আড়িয়াল বিলে বীজতলা তৈরীর ব্যস্ততা

0
87

আরিফুল ইসলাম শ্যামল: বিখ্যাত আড়িয়াল বিলের পানি নিস্কাশন হওয়ার পাশাপাশি বিল পাড়ের কৃষকরা বীজতলা তৈরীতে ব্যস্ত সময় পার করছেন। বিশাল বিলের প্রায় জমিতেউ এখনও হাঁটু পানি থাকতে দেখা গেছে। এরই মধ্যে আবাদি জমি পরিস্কার পরিচ্ছন্নতা শুরু করেছেন। আগাম বোরো ধান চাষের লক্ষ্যে কৃষকরা বীজতলা তৈরী করছেন। যাতে করে নিদিষ্ট সময়ে মধ্যেই জমিতে ধানের চারা রোপন করতে পারেন।

উপজেলায় প্রায় ১০ হাজার হেক্টর জমিতে বোরো ধানের চাষ করা হয়। এর মধ্যে আড়িয়াল বিলের মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর উপজেলার অংশেই বিভিন্ন জাতের ধান চাষ করা হয় প্রায় ৫ হাজার হেক্টর জমিতে। কৃষির বিশাল এই কর্মযজ্ঞে এখানকার কৃষাণ-কৃষাণি বীজতলা নিয়ে ব্যস্ত সময় পার করছেন।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার শ্যামসিদ্ধি এলাকার গাদিঘাট, বাড়ৈখালী ও হাঁসাড়া এলাকার আড়িয়াল বিলের কৃষকরা ধানের জমি পরিস্কার করছেন। প্রায় জমিতেই এখনও ছিপছিপে ও হাঁটু পানি থাকতে দেখা গেছে। কিছুদিন পরেই শুরু হবে জমিতে ধানের চারা (হালি) রোপনের কাজ। তাই গত মাস থেকে এপর্যন্ত অনেক ধান চাষী তাদের প্রয়োজনীয় ধানের চারা সংগ্রহে বীজতলা তৈরী করছেন।

লক্ষ্য করা গেছে, বিল পাড়ের লোকালয় সংলগ্ন কাঁদাযুক্ত জমিতে তারা বীজধান ছিটাচ্ছেন। একাজে কৃষক পরিবারের নারী পুরুষ সদস্যরা সমান তালে কাজ করছেন। এসময় কৃষক রিপন মিয়া, আসাদুল ইসলাম, আজিজ হোসেনসহ অনেকেই বলেন, আড়িয়াল বিলে আগাম ধান চাষের লক্ষ্যে বীজতলা তৈরীর জন্য কাজ করছেন তারা। অনেকে কৃষক নিজের প্রয়োজন থেকে বেশী করে বীজতলা তৈরী করছেন। কারণ হিসেবে তারা জানান, এসব ধানের চারা সংগ্রহ করে অন্য কৃষকের কাছে বিক্রি করা হবে।

স্থানীয় কৃষকরা জানান, গত বছর করোনা মোকাবেলায় লকডাউনের সময়ে এখানকার কৃষক জমিতে পাকা ধান নিয়ে দুশ্চিন্তায় পরেন। তবে উপজেলা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধি এবং সংশ্লিষ্ট কৃষি অফিসের সার্বিক সহযোগিতায় তারা শান্তিতে সোনালী ফসল ঘরে তোলেন। খোঁজ খবর নিয়ে জানা যায়, এবছর কৃষকরা ধানের দাম ভাল পেয়েছেন। উপজেলার বিভিন্ন এলাকার কৃষক এখন পর্যন্ত প্রতি মন ধান বিক্রি করতে পারছেন সাড়ে ১২০০ টাকা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবছর আগাম ধান চাষীরা বীজতলা তৈরী করছেন। এরই মধ্যে উপজেলায় ধান প্রদর্শনীর জন্য কৃষকদের বীজ ধান দেওয়া হচ্ছে। জানা যায়, গত তালিকা অনুযায়ী উপজেলায় কার্ড হোল্ডার ধানের কৃষক প্রায় ৬০০ জন। সরকারিভাবে প্রতি কেজি ধান ক্রয় করা হয়েছে ২৬ টাকা দরে। একজন কৃষক ১২০ মন থেকে সর্বোচ্চ ৩ টন ধান বিক্রি করতে পারছেন।

এছাড়াও করোনাকালী লকডাউনের সময় আড়িয়াল বিলের কৃষকদের সুবিধার্থে জমির পাকা ধান কাটতে সরকারিভাবে হারভেস্টার, রিপার মেশিন ও উপজেলা প্রশাসন হাজার হাজার কৃষি শ্রমিকের ব্যবস্থা করে দিয়েছেন।