কাবুলে রকেট হামলায় ৮ জন নিহত

0
84

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি আবাসিক এলাকায় একের পর এক অনেকগুলো রকেট হামলায় কমপক্ষে আটজন নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত ৩০ জন। আফগান সরকারের একজন মুখপাত্র বলছেন শহরের ভেতর থেকেই একটি পিক-আপ ট্রাক থেকে এক ডজনেরও বেশি রকেট ছোঁড়া হয়েছে।

একটি ভিডিও ফুটেজে দেখা গেছে, বিস্ফোরণের সময় স্কুল ছাত্রীরা ভয়ে ছোটাছুটি করছে।

কাতারে আফগান সরকারের সাথে তালেবানের যে প্রতিনিধিরা শান্তি মীমাংসা করছেন তাদের সাথে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র এক সাক্ষাতের ঠিক আগে কাবুলে এই হামলা হয়। তালেবান বলেছে এই হামলা তারা করেনি। অন্যদিকে ঐ অঞ্চলের ইসলামিক স্টেট গোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেছে।

রকেটগুলো আঘাত হেনেছে কাবুলের কেন্দ্র এবং উত্তর অংশে। বিভিন্ন দেশের দূতাবাস এবং আন্তর্জাতিক কোম্পানিগুলোর অফিস যে সুরক্ষিত এলাকায়, সেখানেও আঘাত হেনেছে কয়েকটি রকেট। কয়েকটি ভবন এবং কিছু যানবাহন ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ সপ্তাহের শুরুর দিকে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসন আফগানিস্তান থেকে জানুয়ারীর মাঝামাঝি নাগাদ আরও ২ হাজার সৈন্য প্রত্যাহারের পরিকল্পনা ঘোষণা করে। এই সিদ্ধান্তের সমালোচনা হচ্ছিল এই বলে যে, সেখানে দ্রুত মার্কিন সেনা সংখ্যা কমালে আফগান সরকার নতুন করে শক্তিশালী হতে থাকা তালেবান এবং অন্যান্য জঙ্গীদের মোকাবেলায় সক্ষম হবে না।

অনেক বিশ্লেষকের ধারণা, আফগান বাহিনী এখনো একা একা লড়াই করার সক্ষমতা রাখে না।