রাজধানীর যানজট কমাবে ১০টি ইউলুপ

0
86

রাজধানীর যানজট কমিয়ে আনতে তেজগাঁও সাতরাস্তা থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত ১০টি সুপরিসর ইউলুপ নির্মাণ করছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। এরইমধ্যে তিনটির নির্মাণকাজ শেষ হয়েছে। মেয়র বলছেন, সবগুলো নির্মান শেষ হলে এই রুটে যাতায়াত করতে আগের তুলনায় অর্ধেক সময় লাগবে। সিগনালেও পড়তে হবে কম। এমন প্রকল্পকে গুরুত্বপূর্ণ মনে করলেও নগর পরিকল্পনাবিদরা বলছেন, গণপরিবহন না বাড়ালে যানজট সংকটের সমাধান মিলবে না।

রাজধানীর তেঁজগাওয়ের সাতরাস্তা থেকে উত্তরার আব্দুল্লাহপুর বাস টার্মিনাল, দুরত্ব মাত্র ১৬ কিলোমিটার। অথচ পার হতে সময় লাগে অনেক। কখনও কখনও তা কয়েক ঘন্টায় দাঁড়ায়।

এই ১৬ কিলোমিটার রাস্তায় রয়েছে ১০টি সিগনাল। যার প্রতিটিতে তিন মিনিট করে দাঁড়ালেও কেটে যায় ৩০ মিনিট। আর ১৭টি জায়গায় রয়েছে স্বল্প পরিসরের ইউটার্ন। সবমিলিয়েই যানচলাচলে সময় লাগে অনেক। পরিস্থিতি বিবেচনায়, ঢাকা উত্তরের প্রয়াত মেয়র আনিসুল হক ২০১৬ সালে একটি প্রকল্প শুরু করেছিলেন। যাতে তেঁজগাওয়ের সাতরাস্তা থেকে উত্তরার আব্দুল্লাহপুর পর্যন্ত প্রধান প্রধান পয়েন্টগুলোতে সুপরিসর ইউলুপ নির্মাণ করে গাড়ি সচল রাখা হবে। কমানো হবে সিগনালের সংখ্যাও। কিন্তু সড়ক ও জনপথ অধিদপ্তরের সঙ্গে জমি অধিগ্রহণ সংক্রান্ত জটিলতায় প্রকল্পটি আটকে যায়। তবে আবারো শুরু হয়েছে প্রকল্পটির কাজ। এরইমধ্যে তিনটি ইউটার্ন নির্মাণ শেষ হয়েছে।

ইউলুপ নির্মাণের এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় ৩২ কোটি টাকা। কাজ শেষ হওয়ার কথা এই বছরেই। ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম জানালেন, সবগুলো ইউলুপ নির্মিত হলে, অন্তত অর্ধেক সময় বেঁচে যাবে যাতায়াতকারীদের।

তবে, প্রকল্পটিকে স্বাগত জানালেও নগর পরিকল্পনাবিদ খন্দকার নিয়াজ রহমান জানালেন, শুধু এভাবেই যানজটের স্থায়ী সমাধান মিলবে না। এজন্য ব্যক্তিগত যানবাহন কমানো ও গণপরিবহন বাড়ানোর বিকল্প নেই।