উত্তরায় নির্মাণাধীন ভবনে বোমা, ঘটনাস্থলে ডিসপোজাল ইউনিট

0
91

এস,এম,মনির হোসেন জীবন : রাজধানীর উত্তরা ১০ নম্বর সেক্টরের ১৩ নম্বর রোডের একটি নির্মানাধীন বাড়ি থেকে অবিস্ফোরিত বেশ কয়েকটি বোমা সাদৃশ্য বস্ত’র সন্ধ্যান পেয়েছে পুলিশ। সেগুলো নিশ্চিত হতে ও নিস্ক্রিয়করণে পুলিশের বোম ডিসপোজাল ইউনিটের একটি টিম ঘটনাস্থলে পৌছে কাজ করছে। রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত সেখানে উদ্ধার কাজ অব্যাহত রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

জানা গেছে, শুক্রবার বিকেল সাড়ে ৪টার দিকে গোপনে খবর পেয়ে স্থানীয় থানা পুলিশ ওই নির্মানাধীণ বাড়িটি প্রথমে ঘিরে তার চারপাশে অবস্থান নিয়ে উদ্ধার কাজ শুরু করে পুলিশ। পরে সেখানে খবর পেয়ে ডিএমপি পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি) ও উত্তরা পশ্চিম থানা পুলিশ একযোগে উদ্ধার কাজ চালায়। শেষ খবর পাওয়া পর্যন্ত সেখানে ভেতরে ঢুকে বোমা নিস্ক্রিয়করণে কাজ করছে পুলিশের বম্ব ডিসপোজাল ইউনিট।

এদিকে, ডিএমপি’র উত্তরা পশ্চিম থানার অফিসার ইনচার্জ (ওসি) তপন চন্দ্র সাহা আজ শুৃক্রবার রাত পৌনে ৮টায় বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এবিষয়ে বিস্তারিত এখন কোন কিছুই বলতে পারছি না। ঘটনাস্থলে বম্ব ডিসপোজাল ইউনিট ও ডিবির টিম কাজ করছে। অভিযান এখনও চলমান রয়েছে। অভিযান শেষে বিস্তারিত বলা যাবে।

অপর দিকে, ঢাকা মহানগর উত্তরা গোয়েন্দা বিভাগের উপ-কমিশনার (ডিসি) কাজী শফিকুল আলম সাংবাদিকদেরকে জানান, ‘বেশ কয়েকটি অবিস্ফোরিত বোমা সদৃশবস্তু’র সন্ধান পেয়েছি। বম্ব ডিসপোজাল ইউনিট কাজ করছে। নির্মাণাধীন এই ভবনে কারা, কী উদ্দেশ্যে বোমা মজুদ করেছে তা তদন্ত করা হচ্ছে।

ডিএমপির উত্তরা বিভাগের পুলিশের একটি সূত্র জানায়, গত ১২ নভেম্বর ‘ঢাকা-১৮ আসনে উপ-নির্বাচনে ভোট গ্রহণের দিন ওই এলাকায় চারটি বোমা বিস্ফোরিত হয়েছিল। ওই ঘটনায় বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। তাদের দেয়া তথ্যমতে আজ শুক্রবার সন্ধ্যার দিকে উত্তরার কামারপাড়া এলাকা্ থেকে কিছু অবিস্ফোরিত বোমা উদ্ধার করা হয়।

আইনশৃঙ্খলা বাহিনীর, ধারণা অবিস্ফোরিত বোমাগুলো উপ-নির্বাচনের ভোট গ্রহণের দিন বিস্ফোরণ করার কথা ছিল। যা পরবর্তীতে সম্ভব হয়নি।