ট্রাম্পের কারণে করোনায় আরও প্রাণহানি ঘটতে পারে: বাইডেন

0
86

সম্প্রতি সম্পন্ন হওয়া নির্বাচনের ফলাফলকে ঘিরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনড় অবস্থান নিয়ে সতর্ক করেছেন দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি জানান, তার প্রেসিডেন্টের দায়িত্ব পরিচালনা যদি ট্রাম্পের কারণে বাধাগ্রস্ত হতে থাকে তাহলে করোনায় আরও ‘মানুষ মারা যেতে পারে’।

বিবিসি জানায়, সোমবার ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিংটনে নিজের টিমের প্রধান অফিসে সাংবাদিকদের উদ্দেশে এমনটা বলেন বাইডেন।

সেখানে মহামারি নিয়ন্ত্রণে ট্রাম্পের ব্যর্থতার দিকে ফের আঙুল তোলেন তিনি। যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা আড়াই লাখ ছাড়িয়ে গেছে।

প্রেসিডেন্টের ট্রাম্পকে উদ্দেশ করে বাইডেন বলেন, ‘যদি সমন্বিতভাবে করোনা মোকাবিলা না করি তাহলে আরও মানুষ মারা যাবে।’

নির্বাচন শেষ হওয়ার দুই সপ্তাহ হয়ে এলেও এখনো বাইডেনের জয়কে স্বীকার করেননি ট্রাম্প। নির্বাচনের দিন থেকেই তিনি দাবি করে আসছেন, ভোটে জালিয়াতি হয়েছে।

এর মধ্যে ছোট আকারে হলেও রিপাবলিকানদের থেকে শুভেচ্ছা পেয়েছেন বাইডেন। তার ভাষ্য, দুই পক্ষ থেকে বলা সত্ত্বেও প্রেসিডেন্ট ট্রাম্প নির্বাচনে তার হারের বিষয়টি স্বীকার করছে না, ‘এটা পুরোপুরি দায়িত্বজ্ঞানহীন’।

সোমবারও ট্রাম্প সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে পোস্টে বলেন, ‘আমি জিতেছি’। আগের দিন ফেসবুক পোস্টে বলেন, ‘আমি জিতব’।

প্রসঙ্গত, ৩ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে অঙ্গরাজ্যগুলোর নির্বাচনী কেন্দ্র থেকে প্রাপ্ত ফলাফল নিয়ে জো বাইডেনকে জয়ী হিসেবে ঘোষণা করে মার্কিন মিডিয়া। ভোট গণনা বিলম্ব হওয়া মুখে পড়ে এখনো আনুষ্ঠানিক ফলাফল প্রকাশ পায়নি। এর মধ্যে জালিয়াতির অভিযোগে ট্রাম্প শিবিরের করা মামলাও মোকাবিলা করতে হচ্ছে তাদের।