বোচাগঞ্জে ফাইলেরিয়া রোগ প্রতিরোধে কর্মশালা অনুষ্ঠিত

0
91

মোঃ আফজাল হোসেন, ফুলবাড়ী প্রতিনিধি: ফাইলেরিয়া একটি পরজীবি রোগ, বিভিন্ন প্রজাতির মশার মধ্যে কিউলেক্স দ্বারা উচেরেরিয়া ব্যানক্রফটি নামক পরজীবি বাংলাদেশে এই রোগটি বিস্তার করেছে। মশার ভিতর মাইক্রোফাইলেরিয়া পুর্ণতা প্রাপ্ত হবার পর মশাটি কোন ব্যক্তি কে কামর দিলে পরজীবিটি সেই ব্যক্তির শরিরের লসিকা নালিতে বসবাস করতে শুরু করে। এক সময় বিভিন্ন উপসর্গ দেখা দেওয়ার ফাইলেরিয়া রোগে আক্রান্ত হন একজন মানুষ।

সেই মরণ ব্যধী ফাইলেরিয়া প্রতিরোধ, প্রচার,ও সামাজিক আন্দোলন জোড়দারকরণ বিষয়ে গত সোমবার দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সএ ১ দিনের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ আবুল বাসার মোঃ সায়েদুজ্জামান এর সভাপেিত্ব ও ডাঃ জীবন কুমার রায়ের সঞ্চালনায় কর্মশালায় নিজ নিজ অবস্থান থেকে ফাইলেরিয়া প্রতিরোধে বক্তব্য রাখেন বোচাগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডঃ জুলফিকার হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান পুতুল রানী রায়, সেতাবগঞ্জ প্রেসক্লাবের সভাপতি আব্দুস সাত্তার, মুশিদহাট ইউপি চেয়ারম্যান মোঃ জাফরুল্লাহ প্রমুখ।

কর্শশালায় ২জন ফাইলেরিয়া উপস্থিত ছিলেন তারা হলেন নাফানগর ইউপির সুকিমন বেগম ও রনগাঁও ইউপির জালিহোর গ্রামের সোনামতি।এ সময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর বিভিন্ন ডাক্তার ও ফাইলেরিয়া বিষয়ে কর্মরত ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।