মোংলায় সম্প্রতি ধর্ষণের শিকার শিশুর পাশে দাঁড়িয়েছে পুলিশ

0
93

মোঃ সোহেল, মোংলা প্রতিনিধি: সম্প্রতি মোংলায় ধর্ষণের শিকার হওয়া শিশুটির লালনপালনকারী মামাকে একটি অটোভ্যান বানিয়ে দিয়েছে পুলিশ। বাবা-মা’র ফেলে যাওয়া ওই শিশুটিকে দীর্ঘদিন ধরে লালনপালন করে আসছিল তার মামা মিলন শেখ (৩৫)। উপজেলার চাঁদপাই ইউনিয়নের নারকেলতলা-মাকড়ডোনস্থ আবাসন প্রকল্পে মামার বাড়ীতে থাকাকালীন গত ৩ অক্টোবর প্রতিবেশী আব্দুল মান্নানের লালসার শিকার হন শিশুটি। ওই ঘটনার ১৬ দিনের মাথায় মাত্র ৬ কার্যদিবসের মধ্যেই ধর্ষক আব্দুল মান্নানকে যাবজ্জীবন কারাদন্ড দেয় আদালত।

ধর্ষণের শিকার ওই শিশুটি যাতে সুষ্ঠুভাবে খেয়ে পরে বেঁচে থাকতে পারে সেই উদ্দেশ্যে মোংলা থানা পুলিশের অফিসার ইনচার্জ মো: ইকবাল বাহার চৌধুরী তার হতদরিদ্র মামাকে একটি অটোভ্যান দেয়ার উদ্যোগ নেয়। সেই উদ্যোগ অবশেষে বাস্তবায়ন করেছে পুলিশ।

মঙ্গলবার বিকেলে মাকড়ডোন সরকারী প্রাথমিক বিদ্যালয় চত্বরে পুলিশের আয়োজনে অনুষ্ঠিত এক অনুষ্ঠানের মধ্যদিয়ে শিশুটির মামার হাতে অটোভ্যান ও ভ্যানের চাবি তুলে দেন বাগেরহাট পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়। হতদরিদ্র মামা মিলন শেখ নতুন অটোভ্যানটি পেয়ে সন্তোষ প্রকোশ করে বলেন, আমি কখনও ভাড়ার ভ্যান গাড়ী চালিয়ে কখনও দিন মজুরের কাজ করে অসহায় ভাগ্নিকে নিয়ে ভীষণ কষ্টে দিনাতিপাত করছিলাম। গাড়ী পেয়ে যে উপকার হয়েছে তা এই মুহূর্তে কেউকে বুঝাতে পারবো না। এই গাড়ীর কিছু টাকা আমি আমার ভাগ্নির ভবিষ্যৎতের জন্য সঞ্চয় করবো। যাতে ওর একটা ভবিষ্যৎ করে দিতে পারি। কারণ আজ ওর কারণেই থানার ওসি স্যার আমাকে এই গাড়ীতে দিয়েছে। আমি ও আমরা ওসি স্যারের জন্য দোয়া করি।

এর আগে মাকড়ডোন সরকারী প্রাথমিক বিদ্যালয়ে নারী নিযার্তন ও ধর্ষণ প্রতিরোধমুলক এক সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাগেরহাট জেলা পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়।

এ সময় তার বক্তৃতায় তিনি বলেন, মোংলা হলো বাগেরহাট জেলার নিউক্লিয়াস। এখানে দেশের সকল বিভাগেরই লোকজনই কমবেশি বসবাস করে। তাই বিভিন্ন মতের এ সকল মানুষের নিরাপত্তাসহ আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পারাটা পুলিশের একটা বড় অর্জন। এছাড়া উন্নয়নের পূর্ব শর্ত হলো সেখানকার আইনশৃঙ্খলা পরিস্থিতি কেমন তার উপর নির্ভর করে। কারণ আইনশৃঙ্খলা পরিস্থিতি ভাল থাকলেই মানুষ সেখানে বিনিয়োগ করে এবং শিল্পকলকারখানা গড়ে তোলেন।

তাই মোংলার আইনশৃঙ্খলা পরিস্থিতি ভাল বলেই এখানে দিনকে দিন নিরাপদে একের পর এক শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠছে। এ কৃতিত্ব শুধু পুলিশের একার নয়, স্থানীয় বাসিন্দাদেরও কারণ তারা সার্বক্ষনিক নানাভাবে পুলিশকে সহায়তা করে আসছেন। এ সময় তিনি বাগেরহাট সদর আসনের এমপি শেখ হেলাল উদ্দিন ও তার মা রিজিয়া নাসের এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহারের রোগ মুক্তি ও সুস্থ্যতা কামনা করেন এবং যে যার ধর্মমতে তাদের জন্য দোয়া-প্রার্থনা করার আহবাণ জানান।

অনুষ্ঠানে উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, মোংলা-রামপাল সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার আফিস ইকবাল, থানা ভারপ্রাপ্ত কর্মকতার্ মো: ইকবাল বাহার চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইব্রাহিম হোসেন, পৌর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শেখ আ: রহমান, সাধারণ সম্পাদক আলহাজ্ব শেখ কামরুজ্জামান জসিম, চাঁদপাই ইউপি চেয়ারম্যান মোল্লা তারিকুল ইসলাম, মোংলা সরকারী কলেজে অধ্যক্ষ গোলাম সরোয়ার ও প্রভাষক নিগার সুলতানা সুমিসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।