দ্বিতীয় সাসটেইনবেল এ্যাপারেল সামিট ২০২০ অনুষ্ঠিত

0
109

নেদারল্যান্ড দূতাবাসের আর্থিক সহায়তায় পরিচালিত নেদারল্যান্ডস ভিত্তিক উন্নয়ন সংস্থা এসএনভি বাংলাদেশের ‘ওয়ার্কিং উইথ ওমেন প্রকল্প-২ এবং গ্লোবাল এলায়েন্স ফর ইম্প্রুভড নিউট্রিশন (গেইন) এর যৌথ উদ্যোগে গত ০৮ নভেম্বর ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাও হোটেলে আয়োজিত হলো ২য় সাসটেইনেবল অ্যাপারেল সামিট ২০২০ অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশের পোশাকশিল্প খাতের কর্মীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিষয়ক বিভিন্ন কল্যাণকর উদ্যোগসমূহ তুলে ধরা এবং তাদের সুরক্ষাকল্পে প্রয়োজনানুযায়ী ব্যবস্থা গ্রহণে এই খাতের সংশ্লিষ্ট অংশীদারদের নিয়ে সম্মিলিত ভাবে কাজ করার প্রয়াসে “কর্মশক্তি-কেন্দ্রিক টেকসই পোশাক খাত” – স্লোগানটি সামনে রেখে এই সম্মেলনটি আয়োজন করা হয়।আয়োজনে বিজিএমইএ, ব্র্যাক, ওয়েভ আওয়ার ফিউচার সহ আরও কয়েকটি সংস্থা সহায়তা করে।

সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেগম মন্নুজান সুফিয়ান, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। তিনি বলেন – স্বাস্থ্য ভালো থাকলে উৎপাদন বাড়বে, মালিক-শ্রমিক সুসম্পর্ক বজায় থাকবে, সর্বোপরি শিল্পে শান্তি থাকবে এবং এই খাতকে টেকসই করে গড়ে তুলবে – যা দেশের জন্য মঙ্গলকর। শ্রমিকের স্বাস্থ্য বীমা তাদের সুস্বাস্থ্য নিশ্চিত করার একটি অন্যতম প্রধান উপায়। সুস্বাস্থই সকল সুখের মূল এবং শ্রমিকের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে ও একটি সুন্দর সমৃদ্ধ আগামী নিশ্চিত করতে আমাদের সকলের একসাথে কাজ করতে হবে।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব কে.এম. আব্দুস সালাম, সচিব, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং বিশেষ অতিথি হিসেবে জনাব শিবনাথ রায়, মহাপরিদর্শক (অতিরিক্ত সচিব), কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর; মোহাম্মদ হাতেম, প্রথম ভাইস প্রেসিডেন্ট, বিকেএমইএ; জনাব টুমো পটেইনেন, কান্ট্রি ডিরেক্টর, আন্তর্জাতিক শ্রম সংস্থা; উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর টুমো পুটিয়াইনেন বলেন, বাংলাদেশের আর্থসামাজিক কাঠামো অনুযায়ী সবার জন্য স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার কাজ খুব সহজ নয়। এ জন্য নীতিনির্ধারণী পর্যায়ে আরও পদক্ষেপ প্রয়োজন। তিনি বলেন, কোভিডের মতো বড় ধাক্কা সামলে ওঠা এবং শ্রমিকদের সুরক্ষায় মানবসম্পদে আরও বিনিয়োগ প্রয়োজন। টেকসই পোশাক খাতের উন্নয়নে তিনিও সম্মিলিত উদ্যোগ নেওয়ার কথা বলেন। কোভিডকালে শ্রমিকদের সুরক্ষায় উদ্যোক্তাদের নেওয়া বিভিন্ন উদ্যোগের তথ্য তুলে ধরেন বিশেষ অতিথি বিজিএমই-এর সহ-সভাপতি মশিউল আলম সজল। টেকসই পোশাক খাতের স্বার্থে ক্রেতাদের পক্ষ থেকে ন্যায্য দর এবং সরকারের পক্ষ থেকে কম সুদে ঋণ নিশ্চিত করার ওপর জোর দেন তিনি।

আলোচনায় শ্রম ও কর্মসংস্থান সচিব কে এম আব্দুস সালাম বলেন, সরকার ক্রেতা, শ্রমিক, উদ্যোক্তা- এসব পক্ষের কথা শুনবে সরকার। এর পর শিল্প এবং শ্রমিকদের স্বার্থে যৌক্তিক পদক্ষেপ নেওয়া হবে। সরকারের সামর্থ্যের মধ্যে যেসব পদক্ষেপ নেওয়া সম্ভব, তার সবই করা হবে। শ্রমিক নেত্রী নাজমা আক্তার বলেন, টেকসই পোশাক খাতের জন্য প্রকল্প বা কর্মসূচি নিয়ে কোনো লাভ নেই। ক্রেতাদের উদ্দেশে তিনি বলেন, পোশাকের ন্যায্যদর নিশ্চিত করার অনুরোধ জানান তিনি। ব্র্যাকের সোস্যাল কমপ্লায়েন্স বিষয়ক পরিচালক জেনিফার জাব্বার বলেন, পোশাক খাতের সরবরাহ চেইনে সব পর্যায়ে মুনাফার ন্যায্য বণ্টন হলে শিল্প টেকসই হয়ে উঠবে।

অর্থনৈতিক অন্তর্ভুক্তি, খাদ্য ও পুষ্টির নিশ্চয়তা, বিভিন্ন-অংশিদারীদের সম্মিলিত উদ্যোগ ও শ্রমিকদের স্বাস্থ্য বীমা – বিষয়ক চারটি টেকনিক্যাল সেশন এবং প্রায় ১২০ জন অংশগ্রহণকারী সহ ফেসবুকের মাধ্যমে প্রায় ৪ হাজার দর্শক এর কাছে পৌঁছানোর মাধ্যমে সম্মেলনটি সফল্ভাবে সমাপ্ত হয়।

সমাপনী অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব ফয়সাল সামাদ, ভাইস প্রেসিডেন্ট, বিজিএমই, রেজওয়ান সেলিম, পরিচালক, বিজিএমইএ এবং ড. মো. শাহাদৎ হোসেন মাহমুদ, মহাপরিচালক (অতিরিক্ত সচিব), হেলথ ইকোনোমিকস ইউনিট, স্বাস্থ্য মন্ত্রণালয়।