জৌলস ছড়াচ্ছে ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে

0
76

আরিফুল ইসলাম শ্যামল: দিনদিন সৌন্দর্য বৃদ্ধি পাচ্ছে ব্যস্ততম ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েসহ এর আশপাশের এলাকা। দ্রুতগতিতে কাজ চলছে এক্সপ্রেসওয়ে সংলগ্ন রেল লাইনের কাজও। সব মিলিয়ে বিশাল কর্মযজ্ঞের মধ্যে দিয়ে মুন্সীগঞ্জ ও এর আশপাশের এলাকার সাথে সহজ ও দ্রুততম যোগাযোগ মাধ্যম তৈরী হয়েছে।

ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে উদ্বোধন হয়েছে বছর হলো। তবে এখনও এক্সপ্রেসওয়ের বিভিন্ন স্থানে সাইডে টুকিটাকি কাজ করা হচ্ছে। এরই মধ্যে এক্সপ্রেসওয়েতে যানবাহন চলাচলে লাগানো হয়েছে দিক নিদের্শনামূলক বিভিন্ন সাইবোর্ড। এক্সপ্রেসওয়ের ওভারব্রীজে লাগানো হয়েছে লাইটিং।

এছাড়াও সড়ক দ্বীপ জুড়ে করা হয়েছে দেশী বিদেশী সব ফুলের বাগান। হঠাৎ এই এক্সপ্রেসওয়ের দিকে তাকালে যেকারও মনে হবে হয়ত বিশ্বের অন্য কোনও উন্নত দেশে অবস্থান করছি। চলার পথে আপনিও উপভোগ করতে পারেন এক্সপ্রেসওয়ের নয়াভিরাম এই সৌন্দর্য। মুন্সীগঞ্জের শ্রীনগরে এক্সপ্রেসওয়ের বিভিন্ন পয়েন্টে দাড়িয়ে এমনটাই লক্ষ্য করা গেছে। এর আগে করোনা রোধে দেশে লকডাউনের সময় দেশের অন্যতম ব্যস্ত এই এক্সপ্রেসওয়ে নিরব ও শান্ত হয়ে পরে। তখনও দেখা গেছে এক্সপ্রেসওয়ের সড়ক দ্বীপে বিভিন্ন জাতের গাছে থোকায় থোকায় ফুলের বাহার। এরই মধ্যে প্রায় বছর খানেকের মধ্যে সড়ক দ্বীপে ফুল গাছগুলো অনেকাংশে আরো বড় হয়ে উঠেছে। ফুলে ফুলে ভরা এমনই মনকাড়া দৃশ্য চোখে পড়েছে পুরো রাস্তা জুড়ে। জৌলস ছড়াচ্ছে ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে।

লক্ষ্য করা গেছে, এক্সপ্রেসওয়ে জুড়ে বিভিন্ন ওভার ব্রীজের লাইটিং ব্যবস্থা প্রায় সম্পন্ন হয়েছে। এরই মধ্যে সন্ধ্যার পরে সড়কের বাতিগুলো জ্বলে উঠতে দেখা যাচ্ছে। রাতে ওভার ব্রীজের বাতির ঝলমল আলো বহুদূর থেকে দেখা যাচ্ছে। এছাড়াও দিনব্যাপী পথিমধ্যে অনেককে ফুটওভার পারাপারের সময় কিংবা এক্সপ্রেসওয়ের ওভার ব্রীজে গাড়ি/মোটরসাইকেল থামিয়ে পথচারীরা ওপর থেকে দাড়িয়ে কিছুক্ষণের জন্য সড়কের সৌন্দর্য উপভোগ করছেন। এসময় এক্সপ্রেওয়ের বেজগাঁও এলাকার ফুটওভারের ওপর কয়েকজনকে দাড়িয়ে মোবাইল ফোনের ক্যামারায় ছবি তুলতে। এসময় কলেজ ছাত্র রিমন, মিম আক্তার, পথচারী আমিত, শাহ আলম বলেন, ফুটওভারের ওপর থেকে সড়ক দ্বীপের বাগানে সাদা, বেগুনী, হলুদ, আকাশীসহ বিভিন্ন রংয়ের থোকায় থোকায় ফুল।

এক্সপ্রেসওয়েতে এসে এর সৌন্দর্য উপভোগ করছি। নিচ থেকে যতটা সুন্দর তার চেয়ে এখান থেকে দেখাটা আরো আনন্দের। স্থানীয়রা বলেন, রাতে বাতির ঝলমল আলোতে পরিস্কার ও পরিচ্ছন্ন সড়কে সাড়ি সাড়ি বিভিন্ন যান চলাচলের দৃশ্য আরো মনমুগ্ধকর। ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ের সৌন্দর্য ও মনোমুগ্ধকর পরিবেশ এলাকাবাসীর জন্য বিনোদণের কেন্দ্রস্থল হয়ে দাড়িয়েছে। সময় পেলেই বিশেষ করে বিকালে স্থানীয়রা ঘুরতে আসেন এখানে। এক্সপ্রেসওয়ে সংলগ্ন বিভিন্ন পয়েন্টে এসে বন্ধু-বান্ধব মিলে গল্পগুজব করে সময় কাটাচ্ছেন।