‘মিথ্যা বলায়’ ট্রাম্পের লাইভ বক্তৃতা বন্ধ করল চ্যানেলগুলো

0
92

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। দু’দিন পরও ঝুলে আছে নির্বাচনের ফলাফল। এ নিয়ে ডেমোক্র্যাট ও রিপাবলিকান শিবিরে চলছে উত্তেজনা।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দুদিন পর স্থানীয় সময় বৃহস্পতিবার প্রথমবারের মতো জনসমক্ষে এসে বক্তব্য দেন। এতে নির্বাচনে জয় দাবি এবং ভোট জালিয়াতির কথা বলছিলেন তিনি।

এ সময় আমেরিকার প্রধান কিছু সংবাদমাধ্যম ব্যতিক্রমধর্মী প্রতিবাদ জানিয়েছে। ‘মিথ্যা বলার’ অভিযোগে তারা তাৎক্ষণিক ট্রাম্পের বক্তৃতার সরাসরি সম্প্রচার বন্ধ করে দেয়।

ট্রাম্প তার ‘ভিত্তিহীন বক্তব্য’ উপস্থাপন শুরু করলে এমএসএনবিসি সরাসরি সম্প্রচার বন্ধ করে দেয়। চ্যানেলটির উপস্থাপক ব্রায়ান উইলিয়ামস বলেন, ‘আবারও আমরা একটি ব্যতিক্রমী অবস্থান নিচ্ছি। আমরা প্রেসিডেন্ট ট্রাম্পের বক্তৃতা সম্প্রচারই শুধু বন্ধ করছি না, আমরা তাকে সংশোধন করেও দিচ্ছি।’

আলজাজিরা জানায়, এবিসি, এনবিসি এবং সিএনবিসি চ্যানেলও তখন লাইভ সম্প্রচার বন্ধ করে দেয়।

সিএনএন সম্প্রচার অব্যাহত রাখলেও জানিয়ে দেয়, ট্রাম্প কোনো ধরনের তথ্য-প্রমাণ ছাড়াই (কারচুপির) এসব দাবি করছেন।

বার্তা সংস্থা অ্যাসোসিয়েট প্রেসও (এপি) প্রেসিডেন্ট ট্রাম্পের লাইভ বক্তৃতা সম্প্রচারের সময় নিজেদের ব্যাখ্যা তুলে ধরে বলেছে, ভোট গণনা এখনো শেষ হয়নি।

এদিকে যুক্তরাষ্ট্রের নির্বাচনী ব্যাটলগ্রাউন্ড হিসেবে পরিচিত অঙ্গরাজ্যগুলোতে চলছে হাড্ডাহাড্ডি লড়াই। জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা, পেনসিলভানিয়া ও নেভাডা- এই চার অঙ্গরাজ্যের মধ্যে একটিতে সমানে সমান এবং বাকি তিনটির দুটিতে ট্রাম্প আর একটিতে জো বাইডেন এগিয়ে।

প্রেসিডেন্ট হতে ২৭০ ইলেক্টোরাল ভোটের প্রয়োজন। এখন পর্যন্ত ২৬৪ ইলেক্টোরাল ভোট পেয়ে এগিয়ে থাকা বাইডেন কেবল নেভাডা (৬ ভোট) জিতলেই যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হবেন। এই অঙ্গরাজ্যে এগিয়ে আছেন তিনি। এখন পর্যন্ত ট্রাম্পের ইলেক্টোরাল ভোট ২১৪টি।