ভোল পাল্টাল তালেবান: ‘হেকমতিয়ারকে শান্তি আলোচনায় নিতে হবে’

0
97

আফগান সরকারের সঙ্গে চলমান শান্তি আলোচনায় গুলবুদ্দিন হেকমতিয়ারের নেতৃত্বাধীন হেজবে ইসলামি দলকে অন্তর্ভুক্ত করার আহ্বান জানিয়েছে তালেবান। কাবুল থেকে আফগান বার্তা সংস্থা অ্যারিয়া নিউজ এ খবর জানিয়েছে।

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, হেজবে ইসলামি আফগানিস্তানের একটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক দল। কাজেই কাতারে আফগান সরকারের সঙ্গে তালেবানের যে শান্তি আলোচনা চলছে তাতে এই দলকে অন্তর্ভুক্ত করতে হবে।

তালেবানের পক্ষ থেকে এমন সময় এ আহ্বান জানানো হলো যখন এর আগে এই তালেবানই হেজবে ইসলামিকে ‘স্বার্থান্বেষী’ রাজনৈতিক দল হিসেবে অভিহিত করে এই দলকে আলোচনার বাইরে রাখার আহ্বান জানিয়েছিল।
কাতারের রাজধানী দোহায় গত প্রায় ৫০ দিন ধরে চলছে আলোচনা

গত প্রায় ৫০ দিন ধরে কাতারের রাজধানী দোহায় আফগান সরকারের সঙ্গে তালেবানের আলোচনা চলে আসলেও তাতে কোনো সাফল্যের খবর পাওয়া যায়নি। উল্টো আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে তালেবানের হামলার ফলে সহিংসতা বেড়ে গেছে।

গুলবুদ্দিন হেকমতিয়ার আফগানিস্তানের রাজনীতিতে সব সময় বিতর্কিত অবস্থান গ্রহণ করেছেন। সম্প্রতি তিনি পাকিস্তান সফরে গিয়ে ওই দেশটিকে নিজের ‘দ্বিতীয় আবাস’ হিসেবে উল্লেখ করে আফগানিস্তানে অস্থায়ী সরকার গঠনের আহ্বান জানান। একইসঙ্গে তিনি আশরাফ গনির নেতৃত্বাধীন নির্বাচিত সরকার ভেঙে দেয়ার দাবি জানান। তার এসব বক্তব্য আফগান সরকার ও দেশটির রাজনৈতিক মহলকে ক্ষুব্ধ করে তোলে। পার্সটুডে