ধর্ম ও জীবন

আজ পবিত্র জুমাতুল বিদা

  • 25
    Shares

রমজান মাসের শেষ শুক্রবারকে জুমাতুল বিদা বলা হয়। আজ রমজানা মাসের শেষ শুক্রবার হওয়ায় পবিত্র জুমাতুল বিদা আজ। এই দিনটি মুসলিম উম্মাহর কাছে বিশেষ তাৎপর্যপূর্ণ। কারণ এই দিনে জুমার নামাজ আদায়ের জন্য ব্যাকুল থাকেন মুমিন-মুসলমানরা। আল্লাহর দরবারে হাজির হয়ে বিগলিত চিত্তে মাগফিরাত কামনা করেন।

ইসলামের সূচনাকালে মদিনায় যখন রমজানে রোজার বিধান নাজিল হয়, তখন থেকেই প্রতি বছর রমজানের শেষ জুমাকে বিশেষ গুরুত্বসহকারে আদায় করে আসছে মুসলিম উম্মাহ। তবে এবার ছোঁয়াছে করেনাভাইরাসের কারণে স্বল্প পরিসরে জুমার নামাজে অংশ নেবেন মুসল্লিরা। যারা মসজিদে জুমার জামাতে যাবেন তারা অবশ্যই স্বাস্থ্যবিধি মানবেন।

এর পাশাপাশি আজ আন্তর্জাতিক আল কুদস দিবসও। জানা গেছে, মুসলমানদের কাছে অত্যন্ত প্রিয়তম স্থানগুলোর একটি হচ্ছে আল কুদস বা বায়তুল মুকাদ্দাস, যেখানে রয়েছে মুসলমানদের প্রথম কেবলা মসজিদুল আকসা।

আরো জানা গেছে, শুধু মুসলমান নয়, বিশ্বের ইহুদি ও খ্রিস্টানদের কাছেও প্রিয় ও পবিত্র স্থানটি হচ্ছে বায়তুল মুকাদ্দাস বা জেরুজালেম। নবী মুহম্মদ মুস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পবিত্র মেরাজ গমনকালে মসজিদুল আকসায় নামাজ আদায় করেন। তিনি ছিলেন নামাজে অংশগ্রহণকারী সব নবী-রাসুলের ইমাম।


  • 25
    Shares

Related Articles