আরেকটি চমৎকার বিজয়ের প্রত্যাশা ট্রাম্পের

0
87

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে নিজের আরেকটি চমৎকার বিজয়ের প্রত্যাশা ব্যক্ত করেছেন ডোনাল্ড ট্রাম্প। দেশজুড়ে ভোটগ্রহণ শুরু হওয়ার আগে পুনর্নির্বাচনের প্রচারে শেষ মুহূর্তে এসে মঙ্গলবার তিনি এমন মন্তব্য করেন। মিশিগানের গ্রান্ড র‌্যাপিডসে জনসমাবেশে তিনি বলেন, আমরা আরেকটি চমৎকার বিজয়ের পথে এগোচ্ছি। আবারও আমরা ইতিহাস তৈরি করতে যাচ্ছি।-খবর এএফপির

২০১৬ সালের নির্বাচনেও একই স্থানে শেষ সমাবেশটি করেছিলেন তিনি। ওই নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থী হিলারি ক্লিনটনকে পরাজিত করে চিত হন ডোনাল্ড ট্রাম্প। এর আগে তিনি বলেছিলেন, নির্বাচনে পরাজিত হলে তিনি রায় মেনে নাও নিতে পারেন। প্রয়োজনে যেতে পারেন উচ্চ আদালতে। এ জন্য প্রস্তুতিও নিয়েছেন।

লসঅ্যাঞ্জেলেসের একটি ল’ স্কুলের নির্বাচনী আইন বিষয়ের শিক্ষক জেসিকা লেভিনসন বলেন, যদি পেনসিলভানিয়া ও ফ্লোরিডায় ফল সমান হয় বা ব্যবধান খুব সামান্যও হয়, তা হলেই হয়তো আমরা প্রাণপণ আইনি লড়াইয়ে পড়ে যেতে পারি। তা ছাড়া এবার ডাকযোগে পাঠানো ব্যালট গ্রহণের সময়সীমা বাড়ানো নিয়ে আদালতের রায়ের কারণেও নির্বাচনের পর আইনি লড়াইয়ের ঝুঁকি বেড়েছে।

বলছেন বিশেষজ্ঞরা, বিশেষ করে পেনসিলভানিয়া এবং আরেকটি গুরুত্বপূর্ণ রাজ্য মিনেসোটায় নির্বাচনের ফল কাছাকাছি হলে এই লড়াইয়ের আশঙ্কা আছে। ট্রাম্প ও তার রিপাবলিকান শিবির মেইল-ইন বা ডাকযোগে পাঠানো ব্যালট ভোট অনুষ্ঠানের কয়েক দিন পরও গ্রহণ করার বিরোধিতা করে আসছে। এ নিয়ে এরই মধ্যে একের পর এক মামলায় আদালতের শরণাপন্ন হয়েছে রিপাবলিকান ও ডেমোক্র্যাট শিবির। গত ২৯ অক্টোবরে সুপ্রিমকোর্ট ট্রাম্প শিবিরের বিপরীতে গিয়ে দুটি গুরুত্বপূর্ণ রাজ্য-নর্থ ক্যারোলাইনা ও পেনসিলভানিয়ায় ভোট অনুষ্ঠানের পরও ব্যালটগ্রহণে অতিরিক্ত সময় অনুমোদনের পক্ষে রায় দেন। এতে বড় ধরনের ধাক্কা খায় ট্রাম্প শিবির।