ঝালকাঠিতে ইলিশ শিকারের দায়ে ভ্রাম্যমান আদালতে দুই জেলের কারাদন্ড

0
81

 ইমাম বিমান: ঝালকাঠিতে সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে মা ইলিশ শিকারের অপরাধে দুই জেলেকে ১ বছর করে বিনাশ্রম কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।

ঝালকাঠি জেলার নলছিটি উপজেলাধীন সুগন্ধা নদীতে মা ইলিশ সংরক্ষন অভিযান বের হলে সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে কতিপয় অসাধু জেলেরা নদীতে জাল ফেলে অবৈধ ভাবে মা ইলিশ শিকার করতে গেলে দুইজন আটক হয়। উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা মো.দেলোয়ার হোসেন ও সিএ এমএ কাইয়ুম,মৎস্য অফিসের ক্ষেত্র সহকারী এসএম সোয়েব প্রমুুখ সমন্ময়ে অভিযান পরিচালনা করেন।

নদীতে মা ইলিশ সংরক্ষন অভিযান পরিচালনার সময় ইলিশ মাছের জাল ফেলে গোপনে নৌকা নিয়ে মাছ ধরার সময় ২ জন জেলে প্রশাসনের হাতে আটক হয়। পরে আটককৃত জেলেদের ভাম্যমান আদালতে হাজির করা হলে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যজিষ্ট্রেট এনায়েত ও মিজানুর নামরে দুই জেলেকে একমাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যজিষ্ট্রেটরে দায়িত্ব পালন করেন উপজেলা নির্বাহী অফিসার(ভার:) মো.সাখাওয়াত হোসেন।

দন্ড প্রাপ্ত আসামিরা হলেন, নলছিটি উপজেলার গৌরিপাশা গ্রামের বাসিন্দা আলতাফ হোসেন খানের ছেলে মিজানুর রহমান খান(৩০) ও নুরু হাওলাদারের ছেলে এনায়েত হাওলাদার(৩০)। সুগন্ধা নদীতে বেশ কিছু নৌকা নিয়ে নদীতে অবৈধভাবে ইলিশ মাছ শিকারে নামলে প্রশাসনের টীম তাদের ধাওয়া করলে এনায়েত ও মিজানুর তাদের হাতে আটক হন।