মাকিহারী উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের সংবাদ সম্মেলন

0
102

মোঃ আফজাল হোসেন, ফুলবাড়ী প্রতিনিধি: সাময়িক বরখাস্তকৃত প্রধান শিক্ষক এ.কে,এম ফজলুল হকের মিথ্যা ও বানোয়াট বক্তব্য প্রদানের প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছেন দিনাজপুর সদরের মাকিহারী উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো: আফজাল হোসেন।

২৭ অক্টোবর মঙ্গলবার সকালে দিনাজপুর প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করছেন সদরের মাকিহারী উচ্চ বিদ্যারয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো: আফজাল হোসেন। লিখিত বক্তব্যে তিনি বলেন,সদরের ১০ নং কমলপুর ইউনিয়নের মাকিহারী উচ্চ বিদ্যালয়ের সাময়িক বরখাস্তকৃত প্রধান শিক্ষক এ.কে.এম ফজলুল হক সংবাদ সম্মেরন করে মিথ্যা ও বানোয়াট এবং বিভ্্রান্তিকর তথ্য সংবাদ সম্মেলন করেছে। তিনি বলেন, তার দেয়া মিথ্যা তথ্যের ভিক্তিতে পরিবেশিত হাইকোর্টের আদেশ আদেশ অমান্য করে শিক্ষক কর্মচারীদের বেতন ভাতা বন্ধ করা হয়েছে শীর্ষক শিরোনামে বিভিন্ন পত্রিকায় ও অনলাইন সংবাদ মাধ্যমগুলোতে প্রচারিত সংবাদটি আদৌ সত্য নয়।

লিখিত বক্তব্যে বলা হয়েছে,সাময়িক বরখাস্ত হওয়া প্রধান শিক্ষক এ.কে.এম ফজলুল হক ১৯৯৬ সালে ৩৬ জন এসএসসি পরিক্ষার্থীর নিকট ফরম পুরুনের যাবতীয় টাকা বোর্ডে জমা না দিয়ে বাড়ি থেকে পলাতক ছিলেন। যে কারনে ওই ৩৬ জন পরিক্ষার্থ সেবার বোর্ড পরিক্ষায় অংশ নিতে পারেনি। উক্ত অপরাধের কারনে ততকালিন বিদ্যালয় কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রধান শিক্ষক এ.কে.এম ফজলুল হক সাময়িক বরখাস্ত করেন এবং বিভাগীয় ব্যবস্থাগ্রহনের জন্যে মন্ত্রনালয়ে চিঠি দিলে শিক্ষক ফজলুল হকের এমপিও বাতিল হয়ে যায়। এব্যাপারে বরখাস্ত হওয়া শিক্ষক ফজলুল হক বরখাস্তের বিরুদ্ধে এবং এমপিও ফিরে পেতে ২টি মামলা দায়ের করেন যার নং ৫/৯৬ অন্য এবং ২৬১/২০০০ অন্য,মামলা স্বাক্ষির অভাবে ৬ বছর পরে খারিজ করেন আদালত। এছাড়াও দূর্নীতি পরায়ণ ফজলুর হক স্কুলের প্রতিষ্ঠাতা সাবেক সভাপতি আলহাজ্ব হুসেন আলীর পুত্র মো: সাদেক আলীকে অত্র বিদ্যালয়ে শিক্ষক পদে চাকুরী দেয়ার নামে নিজের চেক জামানত রেখে ১০ লাখ ৫০ হাজার টাকা ঘুষ নেন। চাকুরী দিতে ব্যার্থ হলে হুসেন আলী তার বিরুদ্ধে দিনাজপুর অর্থ ঋন আদালতে মামলা করেন যার নং ৯৭৬/২০১৯।

সহকারী শিক্ষক খায়রুর ইসলামের বিরুদ্ধে ডিগ্রী সার্টিফিকেট জালের মিথ্যা অভিযোগও করেছেন ফজলুল হক অথচ বরখাস্ত হওয়া ফজলুল হকের নিজস্ব বি.এড সনদপত্রটি ভুয়া। দারুল এহসান নামে দিনাজপুরে কোনো ক্যাম্পাস নেই তিনি এই ক্যাম্পাসের জাল সনদ দিয়ে এতদি চাকুরী করছিলেন। এব্যাপারেও জেলা শিক্ষা অফিস থেকে তার সনদ যাচাইয়ের জন্য চিঠি দেয়া হয়েছে।

এছাড়াও ফজলুল হক ২০১৯ সালের শিক্ষা মন্ত্রনালয়ের অডিট সংক্রান্ত যে বিষয় উল্লেখ করেছে ওই অডিটের নিরীক্ষা রির্পোট কর্তৃপক্ষ এখনো প্রদান করেনি এবং শিক্ষক সর্ম্পকে মৌখিক কোনো মন্তব্যও করেননি।

অথচ হিংসাত্বক মনোভাব নিয়ে বরখাস্তকৃত ফজলুল হক অর্থ আত্বসাতের জন্য শিক্ষক মো: খায়রুল ইসলাম ও মো: সাইদুর রহমানকে অতিরিক্ত অর্থ ফেরত চেয়ে উকিল নোটিশ প্রদান করেছে যা সম্পূর্ন্ন বিধি বর্হিভ’ত। ৪জন শিক্ষকের বেতনের ব্যাপারে আমরা উপজেলা নির্বাহী অফিসার,জেলা শিক্ষা অফিসার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বরাবরে আবেদন করলে তারা শিক্ষকদের বেতর বিল প্রদানের জন্য প্রধান শিক্ষককে লিখিত নির্দেশ প্রদান করেন সেটিও বরখাস্ত প্রধান শিক্ষক অগ্রাহ্য করেছে। এরপরে দিনাজপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো: মনিরুজ্জামানকে সভাপতি নিযুক্ত করে ১ জুলাই ২০২০ নীতিমালা বর্হিভুত ভাবে এডহক কমিটি অনুমোদন দেন । প্রধান শিক্ষকের অভিযোগের কোনো ভিত্তি নেই। এডহক কমিটি গঠন নীতিমালা ৩৯ এর ধারা উপধারা যথাযথ অনুসরণ করে এডহক কমিটি গঠন ও অনুমোদিত হয়। উক্ত প্রবিধানে উল্লেখ আছে যে,এডহক কমিটির সভাপতি হবে বোর্ড কর্তৃক মনোনিত হয়। সেখানে অন্য কোন বিদ্যালয়ের সহকারী শিক্ষক সভাপতি হতে পারবেনা এমন কোনো কিছু উল্লেখ নাই।

সাময়িক বরখাস্তকৃত প্রধান শিক্ষক এ,কে.এম ফজলুল হকের অভিযোগ ১২ জুলাই ২০২০ইং তারিখে কারণ ছাড়াই তাকে নিয়ম বর্হিভুত ভাবে তাকে সাময়িক বরখাস্ত করা হয় এবং ২জন শিক্ষক মো: খায়রুল ইসলাম ও মো: সাইদুল ইসলামকে র্পূন:বহাল করা হয়। এই অভিযোগও সত্য নয় বরং তার দূর্নীতি ও সভাপতির আদেশ অমান্য করায় প্রবিধান যথাযথ অনুসরণ করে তাকে সাময়িক বরখাস্ত করা হয় এবং অপর ২জন শিক্ষকের অপরাধ প্রমানিত না হওয়ায় তাদের বরখাস্তের আদেশ প্রত্যাহার করা হয়েছে।

সাময়িক বরখাস্তকৃত প্রধান শিক্ষকের প্রত্যয়নে অবৈধ দাতা সদস্য কায়ুইম সরকার বাদী হয়ে সভাপতির বিরুদ্ধে হাইর্কোটে রীট পিটিশন করেন। উক্ত রীট পিটিশনেও সভাপতি মো: মুনিরুজ্জামান(সহকারী শিক্ষক)

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন,প্রতিষ্ঠাতা ও জমিদাতা সদস্য আলহাজ্ব হোসেন আলী,স্কুল কমিটির সাবেক সদস্যবৃন্দ যতাক্রমে মো: মোস্তাফিজুর রহমান,রইসুল ইসলাম, আব্দুল মান্নান, নজরুল ইসলাম,ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব সামসুদ্দীন ও ছাত্র অভিভাবক সামসুল হক।