হিজলায় মা ইলিশ রক্ষা অভিযানে ১০ দিনে ৯৪ জেলেকে আটক

0
79

পলাশ দাস,হিজলা- বরিশাল: মেঘনা নদীর তীরবর্তী বরিশালের হিজলা উপজেলা। মেঘনা নদীর অভআশ্রমে সরকারী নির্দেশনা অমান্য করে ইলিশ মাছ শিকার করছে জেলেরা। উপজেলা প্রশাসনের কঠোর নির্দেশনা থাকলেও তা মানছে না জেলেরা। বিভিন্ন সুত্রে জানাযায় স্থানীয় রাজনৈতিক নেতাদের ছত্রছায়াই জেলেরা মাছ শিকারে নদীতে নামছে, এবং স্থানীয় মৎস্য সমিতির নেতৃবৃন্দ জেলেদের মাছ শিকারে উৎসাহিত করছে।

এবছর অভিযানের শুরুর দিকেই হিজলা নৌপুলিশের উপর হামলা চালিয়ে ২ জন নৌপুলিশকে পিটিয়ে আসামী ছিনিয়ে নেওয়া হয়েছে। এতে নৌপুলিশ অভিযান সফল করতে কিছুটা ব্যাগ পেতে হয়েছে। তার পরেও উপজেলা প্রশাসনের দিকনির্দেশনায় হিজলার নৌপুলিশ অভিযানে ১০ দিনে নদীতে অবাধে মা ইলিশ শিকার করায় ৯৪ জেলেকে আটক করে। আটকৃতদের উপজেলা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করে জেল হাজতে প্রেরন করে।

অপর দিকে হিজলায় কোস্টগার্ড ফাঁড়ি থাকা সত্তেও মা ইলিশ রক্ষা অভিযান তাদের কোন কার্যক্রম এখনো কারো নজরে নেই। বিভিন্ন সুত্রে জানাযায় কোস্টগার্ড জেলেদের টাকার বিনিময়ে মাছ শিকার করছে সহায়তা করছে। হিজলার কোস্টগার্ড অভিযানের ১০ দিনে ১ জেলেকে দেশিও অস্ত্র দা সহ আটক করে হিজলা থানায় সোপর্দ করে।

হিজলা নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ বেল্লাল হোসেন জানায় আমরা উপজেলা উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা মৎস্য অফিসার এর নির্দেশক্রমে মা ইলিশ রক্ষা অভিযান সফল করার জন্য নিরলশ ভাবে কাজ করছি। অভিযানের এ ১০ দিনে ৯৪ জেলেকে আটক করে উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এর কাছে হস্তান্তর করলে তাদেরকে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করে জেল হাজতে প্রেরন করা হয়েছে।