খালি পেটে ‌ঘি খেলে নানা উপকার

0
93

ঘিয়ের গুনাগুণের শেষ নাই। উপকারিতা পেতে অনেকেই বিভিন্নভাবে ঘি খান। তবে সকাল বেলা উঠে খালি পেটে গরম পানির সঙ্গে মিশিয়ে ঘি খেলে নানারকম উপকার হতে পারে। আয়ুর্বেদ চিকিৎসকরা বলছেন, খালি পেটে এই ঘি এবং গরম পানি একসঙ্গে খাওয়ার অভ্যাস করলে শরীরের নানাবিধ রোগ দূর হতে পারে। ঘিয়ের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের নানা রকম রোগের প্রকোপ থেকে রক্ষা করে। তবে সকালে উঠে ঘি খাওয়ার পর ৩০ মিনিট কিছু খাওয়া যাবে না।

ঘি এর মধ্যে আছে স্বাভাবিক অ্যামাইনো এসিড। যা অস্বাভাবিক পেটের চর্বি কমাতে সাহায্য করে। ওমেগা থ্রি, ওমেগা ফ্যাটি এসিড থাকার কারণে অপ্রয়োজনীয় বডি ফ্যাট এর সাহায্যে কমে। তাই খালি পেটে ঘি খেলে যারা ওজন কমাতে চান তাদের অনেক উপকার হতে পারে।

খালি পেটে ঘি খেলে মস্তিষ্কের ক্ষমতা অনেক বাড়ে। ফ্যাট মস্তিষ্কের বিভিন্ন অংশের কাজ সঠিক ভাবে করতে সাহায্য করে। শরীরে রক্ত সঞ্চালনে বিশেষ সাহায্য করে ঘি। শরীরে অস্টিওপোরোসিসের মতন রোগ কমাতে সাহায্য করে ঘি। খালি পেটে ঘি খেলে এই লুব্রিকেন্ট তৈরি হয় এবং যার ফলে জ‌য়েন্টের নানারকম সমস্যা দূর হয়। অত্যধিক পরিমাণ বাড়তে থাকা ক্যালসিয়াম নিয়ন্ত্রণ করতেও ঘি সাহায্য করে

সূত্র- নিউজ এইটিন