দিনাজপুরে শেখ রাসেলের ৫৭তম জন্মদিন পালিত

0
72

শিমুল, দিনাজপুর প্রতিনিধি: বেঁচে থাকলে শেখ রাসেলের আজ বয়স হতো ৫৭ বছর। জাতির পিতা বঙ্গবন্ধুর কনিষ্ঠপুত্র শহীদ শেখ রাসেলের জন্মদিন আজ। ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির বঙ্গবন্ধু ভবনে তার জন্ম। বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিরা শেখ রাসেলকে হত্যা করে বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকার নিশ্চিহ্ন করতে চেয়েছিল। তাদের সেই অপচেষ্টা শতভাগ ব্যর্থ হয়েছে। শহীদ শেখ রাসেল আজ বাংলাদেশের শিশু-কিশোর, তরুণ ও শুভবুদ্ধি বোধসম্পন্ন মানুষের কাছে এক ভালোবাসার নাম। অবহেলিত, পশ্চাৎপদ ও অধিকারবঞ্চিত শিশুদের আলোকিত জীবন গড়ার প্রতীক হয়ে বাংলাদেশ নামক জনপদে শেখ রাসেল আজ এক মানবিক সত্তায় পরিণত হয়েছে। শেখ রাসেলের মর্মান্তিক বিয়োগ-বেদনাকে হৃদয়ে ধারণ করে বাংলার প্রতিটি শিশু-কিশোর ও তরুণের মুখে হাসি ফোটাতে মানবিক চেতনাসম্পন্ন সব মানুষ আজ প্রতিশ্রুতিবদ্ধ।

১৮ অক্টোবর রোববার দিনাজপুর শিক্ষাবোর্ড সংলগ্ন মাহাদুল উলুম কওমি মাদ্রাসা ও এতিমখানায় বিশিষ্ট সমাজসেবক আওয়ামী লীগ নেতা রেজাউল করিম রাকি ও বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক এস এম আব্দুল আজিজ-এর আয়োজনে বঙ্গবন্ধুর কনিষ্ট পুত্র শেখ রাসেল-এর ৫৭তম জন্মদিন উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিলে সভাপতির বক্তব্যে আওয়ামী লীগ নেতা রেজাউল করিম রাকি এ কথা বলেন। তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের সেই কালরাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে তার পরিবারের সদস্যদেরও নৃশংসভাবে হত্যা করা হয়। ইতিহাসের মর্মান্তিক এই হত্যাযজ্ঞে পাষণ্ড খুনিদের হাত থেকে রেহাই পায়নি নারী ও শিশুরাও। সেদিন মায়ের কাছে নিয়ে যাওয়ার কথা বলে বঙ্গবন্ধুর ছোট ছেলে শেখ রাসেলকে যেভাবে হত্যা করা হয়েছে, তা ইতিহাসের অন্যতম বর্বরোচিত হত্যাকাণ্ড হিসেবে চিহ্নিত।

বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক এস এম আব্দুল আজিজ এর সঞ্চালনায় আলোচনা সভা ও দোয়া মাহফিলে দোয়া পরিচালনা করেন মাহাদুল উলুম কওমি মাদ্রাসা ও এতিমখানার প্রতিষ্ঠাতা পরিচালক মাওলানা মো. সোহরাব হোসেন কাসেমী। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাহাদুল উলুম কওমি মাদ্রাসা ও এতিমখানার শিক্ষক মাওঃ মো. জাহাঙ্গীর আলম, মাওঃ মো. মুখলিছুর রহমান, মাওঃ মো. নাজমুল ইসলাম, মাওঃ মো. ইমরান আলী, মাওঃ মো. মোকাররম হোসেন, মাওঃ মো. আমিনুল ইসলাম, আওয়ামী লীগ নেতা রেজাউল করিম রাকির পুত্র সাখাওয়াত করিম রঙ্গন ও আরাফাত করিম রুপো প্রমুখ।