উপকুলীয় এলাকায় মৎস্য আহরন বন্ধে কার্যক্রম শুরু করেছে মোংলা কোস্টগার্ড

0
110

মোঃসোহেল, মোংলা প্রতিনিধিঃ দেশের অন্যতম মৎস্য সম্পদ ইলিশ মাছের প্রজনন কালীন সময়ে মা ইলিশ রক্ষায় আনুষ্ঠানিক নানা কার্যক্রম শুরু করেছে কোস্টগার্ড পশ্চিম জোন।

ইলিশের সবোর্চ্চ প্রজনন মৌসুমে দেশের নির্দিষ্ট উপকূলীয় এলাকায় ইলিশ ধরা নিষিদ্ধ করা হয়েছে। সরকার ঘোষিত নিদিষ্ট সময়ে মৎস্য আহরন বন্ধ রাখতে বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোনের অধিনস্থ সকল জাহাজ, ঘাঁটি, স্টেশান/আউটপোস্টসমূহ যৌথ ভাবে ইলিশ প্রজনন ক্ষেত্র সংরক্ষণ কার্যক্রম সফল করার লক্ষ্যে আজ হতে আগামী ০৪ নভেম্বর ২০২০ (সর্বমোট ২২ দিন) সারাদেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, মজুুদ, বাজারজাতকরণ, ক্রয়, বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করার লক্ষ্যে অভিযান পরিচালনা করবে।

অন্যান্য বছরের ন্যায় এ বছরও কোস্ট গার্ড পশ্চিম জোনের আওতাধীন এলাকাসমূহ যেমনঃ পশুর চ্যানেল, শিবসা চ্যানেল, বলেশ্বর চ্যানেলসহ সুন্দরবনস্থ এবং তৎসংলগ্ন এলাকায় কোস্ট গার্ড পশ্চিম জোনের অন্তর্গত বেইস, জাহাজ, স্টেশান এবং আউটপোস্টসমূহ কর্তৃক দিবা-রাত্রি পেট্রোলের মাধ্যমে ইলিশ মাছ আহরণ, প্রক্রিয়াজাতকরণ ও বিপণন বন্ধ করার নিমিত্তে অভিযান পরিচালনা করবে। দায়িত্বপ্রাপ্ত এলাকায় ১৩ অক্টোবর ২০২০ এর মধ্যে প্রয়োজনীয় জনবল/কন্টিনজেন্ট, জাহাজ ও বোট মোতায়েন করা হয়েছে।

বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোনের গোয়েন্দা কর্মকর্তা লেঃ কমান্ডার শাহরিয়ার পারভেজ এক মেইল বার্তায় এ তথ্য নিশ্চিত করে জানান, পশ্চিম জোনের এখতিয়ারভূক্ত এলাকাসমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রন, চোরাচালান প্রতিরোধ ও জননিরাপত্তা, মাদকদ্রব্য নিয়ন্ত্রনের পাশাপাশি মৎস্য সম্পদ রক্ষায় কোস্ট গার্ডের জিরো টলারেন্স নীতি অবলম্বন করা হবে এবং নিয়মিত অভিযান অব্যাহত থাকবে।