বিট কয়েন; ডিজিটাল বিশ্বের চোরাই মুদ্রা

0
154

হাবিব ফারুকী: যে দেশগুলোর অর্থনীতি ধ্বংসের দ্বারপ্রান্তে সে সব দেশে বিট কয়েন তুমুল জনপ্রিয়। বিভিন্ন কারণে ভেনেজুয়েলার অর্থনীতি আজ ধসে পড়েছে।অবিশ্বাস্য মুদ্রাস্ফীতির কারণে কেন্দ্রীয় ব্যাংকের টাকা বলিভার মূল্যহীন হয়ে গেছে। ধারনা করা হচ্ছে আগামী বছর এ দেশের মুদ্রাস্ফীতি দাঁড়াবে ষোলোশো শতাংশ!আমেরিকান ডলার কালোবাজারে পাওয়া যায় কিন্তু তা আকাশ ছোঁয়া। তাই অধিকাংশ ভেনেজুয়েলিয়ান ইন্টারনেটে বিট কয়েন কেনার জন্য ছুটছেন।

ভেনেজুয়েলাতে বিট কয়েনের এই অবস্থা কতকগুলো বিষয়কে সামনে এনে তুলছে।সকল প্রকার বিপদ,অর্থনৈতিক বিধিনিষেধ এবং অফিসিয়াল বাঁধা থেকে জরুরি ভাবে বের হতে মানুষ এটির সাহায্যে নিচ্ছে।
বিট কয়েন সৃষ্টি করেছেন সাতোজি নাকামতো। যেটি তার ছদ্মনাম।যেসব দেশে সাধারণ ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠান গুলো ঠিকমত কাজ করছে না সে দেশের অধিবাসীরা তাকে স্বাগত জানাচ্ছেন।

বিট কয়েন সেই সব দেশে শক্তিশালী যে সব দেশের রাষ্ট্রীয় ব্যবস্থা দুর্বল এবং সে দেশের টাকার মান অবিশ্বাস্য রকম ওঠানামা করে।যেমন নাইজেরিয়ায় লোকজন তাদের সঞ্চয় দিয়ে বিট কয়েন কিনছে।কারণ স্থানীয় মুদ্রার বিনিময় হার কমে গেছে।দুই বছর আগে গ্রিকদের ভাগ্য ইউরো জোনে থাকবে কিনা প্রশ্ন উঠল । এটিএম থেকে টাকা উত্তোলনে বিধিনিষেধ আরোপ করা হলো।তখন গ্রিসের অধিবাসীরা তাদের সঞ্চয় দিয়ে বিট কয়েনের মত গুপ্তমুদ্রা কিনতে লাগল।

বিট কয়েন তখনই জনপ্রিয়তা অর্জন করে যখন কোন দেশের মানুষ সে দেশের দূর্নীতিপরায়ন প্রশাসনের উপর আস্থা হারিয়ে ফেলে ।এর কোন কেন্দ্রীয় ব্যাংক নেই। নেই কোন প্রশাসক।সে কারো অধীনস্থ নয়। চলে শুধু ইন্টারনেটে। এটিকে বলা হয় ভার্চুয়াল মুদ্রা বা গুপ্ত মুদ্রা ।এটি নিরাপদ বলা হচ্ছে এবং সকল লেনদেন গোপন কোডের মাধ্যমে প্রেরণ করা হয়। কেউ এটাকে নকল করতে পারে না।পুরোপুরি বন্ধ করতে পারে না ।বন্ধ করতে হলে পুরো ইন্টারনেট বন্ধ করতে হবে যা কখনোই সম্ভব নয়।

দুর্বল রাষ্ট্র ছাড়াও শক্তিশালী রাষ্ট্রগুলো যে বিট কয়েনের স্বাদ নিচ্ছে না তা কিন্তু নয়।চীনে চলছে এর শক্তির পরীক্ষা ।অর্থনৈতিক বিধিনিষেধের আওতায় এটি ক্রমশ জনপ্রিয়তা অর্জন করছে।কঠোর নিষেধাজ্ঞা আরোপের কারণে চাইনিজরা মুক্ত ভাবে অন্য দেশের সাথে লেনদেন করতে পারে না।বুদ্ধিমান চাইনিজরা তাই নিজেরাই পথ বের করেছে। তারা সঞ্চিত স্থানীয় মুদ্রা দিয়ে বিট কয়েন কিনছে।পরে অনান্য দেশের মুদ্রায় রূপান্তরিত করে নিচ্ছে।

সম্প্রতি চায়না সরকার স্থানীয় মুদ্রা দিয়ে বিট কয়েন ক্রয় নিষিদ্ধ করেছে।যাতে সে দেশ থেকে টাকা পাচার রোধ করা যায়। এইজন্য চায়না পরিস্থিতি ইউরোপ আর আমেরিকার চেয়ে গুরুতর।এইদিকে পোল্যান্ডের আমদানিকারকরা চীন থেকে অন্যের দাম মেটাতে বিট কয়েন ব্যবহার করতে বেশ এগিয়ে আছে।আগামীতে হয়তো এই ভার্চুয়াল চোরাই মুদ্রা প্রচলিত মুদ্রা এগুলোকে হঠিয়ে দেবে।