২০২০ সালে প্রয়াত বিলস্ নেতৃবৃন্দ স্মরণে শোক সভা ও দোয়া মাহ্ফিল

0
132

বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস্’র উপদেষ্টা পরিষদ ও নির্বাহী পরিষদ সদস্য, বিলস্ কর্মকর্তা ও প্রয়াত ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দ- মোঃ আশরাফ হোসেন, মোঃ জাফরুল হাসান, আলহাজ্জ শুক্কুর মাহমুদ, এ.এ মুকিত খান, মোঃ ইসরাফিল আলম, এমপি এবং এ.এস.এম হাফিজুল হোসাইন স্মরণে শোক সভা ও দোয়া মাহ্ফিল আজ ৬ অক্টোবর ২০২০ রাজধানীর বিলস্ সেমিনার হলে অনুষ্ঠিত হয়।

সভায় প্রয়াত নেতৃবৃন্দের স্মৃতিচারণ করে বক্তারা বলেন, শ্রমজীবী মানুষের কল্যাণে আমৃত্যু কাজ করে গেছেন তাঁরা। তাদের মৃত্যুতে বাংলাদেশ ও আন্তর্জাতিক ক্ষেত্রে ট্রেড ইউনিয়ন আন্দোলনের অপূরণীয় ক্ষতি হয়েছে। তারা বলেন, শ্রমজীবী মানুষ তাঁদের অবদানের কথা কখনও ভুলবে না। বিভিন্ন দাবি আদায়ে, শ্রমিকদের স্বার্থ সংরক্ষণের আন্দোলনে তারা সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন উল্লেখ করে বক্তারা বলেন তাদের আন্দোলন সংগ্রামের ইতিহাস সামনে রেখেই ট্রেড ইউনিয়ন আন্দোলনকে এগিয়ে নিতে হবে। নেতৃবৃন্দ আরো বলেন, প্রয়াত শ্রমিক নেতৃবৃন্দ প্রত্যেকে কর্মজীবনে তাদের নিজ নিজ কর্মস্থলে সক্রিয় ভূমিকা পালন করেছেন। তাঁদের মৃত্যুতে আমরা আমাদের পথ প্রদর্শকদের হারিয়েছি। তারা আশা প্রকাশ করে বলেন, বিলস্ তাদের দেখানো পথে শ্রমজীবী মানুষের কল্যাণে কাজ করে যাবে।

উল্লেখ্য, মরহুম মোঃ আশরাফ হোসেন ১৮ জুলাই ২০২০ মৃত্যুবরণ করেন। তিনি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শ্রমিক নেতা ও পাটকল শ্রমিক আন্দোলনের অগ্রণী সৈনিক, মুক্তিযোদ্ধার অন্যতম সংগঠক, ১৯৭৯, ১৯৯৬ ও ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্য ও ২০০১-২০০৬ মেয়াদে জাতীয় সংসদের হুইপ হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের জাতীয় নির্বাহী কমিটির ১ নং সদস্য ছিলেন এবং দলের সকল নির্বাচনে তিনি নির্বাচন কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। বিলস্ এর ভাইস চেয়ারম্যান, সাবেক ভারপ্রাপ্ত চেয়ারম্যান এবং আমৃত্যু সর্বশেষে উপদেষ্টা পরিষদের সম্মানিত সদস্য ছিলেন।

মরহুম মোঃ জাফরুল হাসান ৬ এপ্রিল ২০২০ মৃত্যুবরণ করেন। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংগ্রামী শ্রমিক নেতা, বাংলাদেশ বিদ্যুৎ শ্রমিক কর্মচারী ইউনিয়নের অবিসংবাদিত নেতা, পাবলিক সার্ভিসেস ইন্টারন্যাশনাল-পিএসআই এর গভর্নিং বডির সাবেক সদস্য, বিলস্ প্রতিষ্ঠাকাল থেকে যুগ্ম মহাসচিব ও আমৃত্যু যুগ্ম মহাসচিবের পাশাপাশি নির্বাহী পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেন। এছাড়া ১৯৭০ সালে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ারর্স-আইডিইবি প্রতিষ্ঠা এবং ১ম সাধারন সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন, ১৯৭৮ সালে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স দাবী আদায় সংগ্রাম পরিষদের আহবায়ক হিসাবে ১৯৭৮ সালের জি.ও. আদায় আন্দোলনে নেতৃত্ব দান করেন, বাংলাদেশ জাতীয়তাবাদী শ্রমিক দলের সাধারন সম্পাদক হিসাবে ২০১৪ সালে সক্রিয় শ্রমিক আন্দোলন থেকে অবসর গ্রহণ করেন, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের নির্বাহী কমিটির সাবেক শ্রম বিষয়ক সম্পাদক ছিলেন। আমৃত্যু বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

মরহুম আলহাজ্জ শুক্কুর মাহমুদ ২৮ জানুয়ারি ২০২০ মৃত্যুবরণ করেন। সংগ্রামী শ্রমিক নেতা ও আজীবন মেহনতী শ্রমিকের মুক্তি আন্দোলনের সৈনিক, আই.টি.ইউ.সি-বিসি’র সভাপতি ছিলেন, লেবার কোর্ট, টিসিসিসহ বহু ত্রিপক্ষীয় কমিটির সদস্য ও বিআইডব্লিউটিসি ওয়ার্কার্স ইউনিয়নের আমৃত্যু সভাপতি, জাতীয় শ্রমিক লীগের সাবেক সভাপতি এবং আমৃত্যু বিল্স নির্বাহী পরিষদের ভাইস চেয়ারম্যান ছিলেন।
মরহুম এ.এ. মুকিত খান ২২ মে ২০২০ মৃত্যুবরণ করেন। বিল্স উপদেষ্টা পরিষদের সম্মানিত সদস্য, আজীবন সংগ্রামী শ্রমিক নেতা, বাংলাদেশ ফ্রি ট্রেড ইউনিয়ন কংগ্রেস – বিএফটিইউসি’র সভাপতি ছিলেন এবং ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসাব) এর প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

মরহুম মোঃ ইসরাফিল আলম, এমপি ২৭ জুলাই ২০২০ মৃত্যুবরণ করেন। আজীবন সংগ্রামী শ্রমিক নেতা, নওগাঁ-৬ থেকে তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ও সদস্য ছিলেন, তিতাস গ্যাস কর্মচারী ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক ছিলেন, জাতীয় শ্রমিক লীগ, ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক ছিলেন এবং আমৃত্যু বিল্স উপদেষ্টা পরিষদের সম্মানিত সদস্য ছিলেন।

মরহুম এ.এস.এম হাফিজুল হোসাইন ১৭ মে ২০২০ মৃত্যুবরণ করেন। তিনি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সংগ্রামী শ্রমিক নেতা, পাওয়ার গ্রিড কোম্পানী লিমিটেড শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাবেক সভাপতি ছিলেন, পাবলিক সার্ভিসেস ইন্টারন্যাশনাল-পিএসআই’র কান্ট্রি কো-অর্ডিনেটর ও প্রশিক্ষক ছিলেন এবং আমৃত্যু বিলস প্রকল্পের কো-অর্ডিনেটর ছিলেন ।

বিলস্ চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান সিরাজের সভাপতিত্বে এবং বিলস্ পরিচালক কোহিনূর মাহমুদ এর সঞ্চালনরায় শোক সভা ও দোয়া মাহফিলে আরো বক্তব্য রাখেন বিলস্ উপদেষ্টা পরিষদ সদস্য আব্দুস সালাম খান, মেসবাহউদ্দীন আহমেদ, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু, বিলস্ ভাইস চেয়ারম্যান শিরীণ আখতার, এমপি, আনোয়ার হোসাইন, বিলস্ মহাসচিব নজরুল ইসলাম খান প্রমুখ। এছাড়া বিল্স সহযোগী জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশন নেতৃবৃন্দ, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-স্কপ নেতৃবৃন্দ, বিলস্ কর্মকর্তাবৃন্দ এবং প্রয়াত নেতৃবন্দের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন ।