প্রকাশ্যে গায়ে আগুন দিয়ে রুশ সম্পাদকের আত্মহত্যা

0
92

রাশিয়ার নিঝিনি নোভগরোদ শহরে অবস্থিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি ভবনের সামনে প্রকাশ্যে গায়ে আগুন দিয়ে আত্মহত্যা করেছেন রাশিয়ার একজন বার্তা সম্পাদক। তিনি তার মৃত্যুর জন্য রাশিয়ার সরকারের বিরুদ্ধে এর আগে অভিযোগ তোলেন। শনিবারের এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী ইরিনা স্লেভেনিয়া আত্মহত্যার আগে এক ফেসবুক পোস্টে লিখেছিলেন, ‘আমার মৃত্যুর কারণ হিসেবে রাশিয়ান ফেডারেশনকে দায়ী করার জন্য আমি আপনাদের প্রতি আহ্বান জানাচ্ছি।’

বিভিন্ন স্থানে পোড়াসহ তার মরদেহ উদ্ধারের কথা নিশ্চিত করেছে রাশিয়ার সরকারি কর্তৃপক্ষ।

স্লেভেনিয়া বৃহস্পতিবার বলেন, গণতন্ত্রপন্থী গোষ্ঠী ‘ওপেন রাশিয়ার’ সঙ্গে সম্পৃক্ত বিষয়বস্তুর খোঁজে তার ফ্লাটে অভিযান চালিয়েছে পুলিশ। জব্দ করা হয়েছে তার কম্পিউটারসহ অন্যান্যা তথ্য-উপাত্ত।

তিনি যখন গোর্কি স্ট্রিটে গায়ে আগুন দিয়ে আত্মহত্যা করেন সেই সময় একটি ভিডিও ফুটেজ প্রকাশে এসেছে; যেখানে রাশিয়ার নিঝি নভোগরোদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় অবস্থিত।

ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, আগুনে পুড়তে থাকা এক নারীকে বাঁচাতে তার দিকে ছুঁটছেন এক ব্যক্তি। তিনি তার পাশে গিয়ে নিজের কোট দিয়ে আগুন নেভানোর চেষ্টা করলে ওই নারী তাকে সরানোর চেষ্টা করেন। এরপরই আগুনে ভষ্মিভূত ওই নারী বার্তা সম্পাদক মাটিতে পড়ে যান।

গায়ে আগুন দিয়ে আত্মহত্যা করা ওই নারীর মৃত্যুর কথা নিশ্চিত করে রাশিয়ার তদন্ত কমিটি তার স্বামী ও এক মেয়ে রয়েছে বলে জানিয়েছে। তবে বাড়িতে অভিযান চালানোর সঙ্গে মৃত্যুর সম্পৃক্ততার কথা অস্বীকার করেছে।

ইরিনা স্লেভেনিয়া ছিলেন কোজা প্রেস নিউজ ওয়েবসাইটের প্রধান সম্পাদক। এই সংবাদমাধ্যম কোনো সেন্সরশিপ ছাড়াই সংবাদ ও সংবাদ বিশ্লেষণ প্রকাশ করে। তার মৃত্যুর পর ওয়েবসাইটটি বন্ধ হয়ে গেছে।

গত বৃহস্পতিবার নিঝি নভোগরোদে যে সাত জনের বাড়িতে পুলিশ অভিযান চালিয়েছিল এই নারী সম্পাদক ছিলেন তার মধ্যে একজন। ওপেন রাশিয়া নামের ওই সংগঠন নিয়ে তদন্তের অংশ হিসেবে এই অভিযান।

এক সংবাদ নিবন্ধে সরকারি কর্তৃপক্ষকে অবমাননা করার অভিযোগ তুলে গত বছর তাকে জরিমানা করা হয়েছল। নির্বাসিত ওপেন রাশিয়ার প্রতিষ্ঠাতা মিখাইল খোদোরকোভোক্সির উপদেষ্টা নাতালিয়া বলেন, ‘আমি তাকে ভালোভাবে চিনতাম, এই সংবাদ আমাদের জন্য প্রকৃতই একটি বড় ধাক্কা।

বিবিসির মস্কো প্রতিনিধি সারাহ রেইনসফোর্ড বলেছেন, ‘আমি তাকে চিনতাম। তাকে সরকারি কর্তৃপক্ষ বারবার হয়রানি, জরিমানা এবং আটক করেছে। তিনি ছিলেন একজন সক্রিয় নারী।’