শ্রীনগরে যত্রতত্র গ্যাস সিলিন্ডার বিক্রি!

0
100

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: শ্রীনগরে অবৈধভাবে যত্রতত্র এলপিজি গ্যাস সিলিন্ডার বিক্রি করা হচ্ছে। বেশীরভাগ এসব ব্যবসা প্রতিষ্ঠানের নেই কোনও বৈধ কাগজপত্র। লক্ষ্য করা গেছে, মুদি দোকান, ওষুধের দোকান ও ডিজেল-অট্রেন, কোকারীজ, ফার্নিচার, হার্ডওয়ারসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে ফুঁটা-ফাটা ও মেয়াদউর্ত্তীন গ্যাস সিলিন্ডার রাখা হয়েছে। মাঝে মধ্যেই ঝুঁকিপূর্ণভাবে রাখা এসব সিলিন্ডারের কারণে অগ্নিকান্ডের ঘটনা শোনতে পাওয়া যায়।

উপজেলার ১৪টি ইউনিয়নের বিভিন্ন রাস্তাঘাট ও বাজারে বাজারে ব্যাঙের ছাতার মত এসব গ্যাস সিলিন্ডারের দোকান দেখতে পাওয়া যাচ্ছে। এছাড়াও সরকারের নিয়মনিতির তোয়াক্কা না করে প্রতিষ্ঠানগুলো নির্ধারিত দামের চেয়ে সিলিন্ডার প্রতি ৫০/১০০ টাকা অতিরিক্ত দামে বিক্রি করছেন অনেক ব্যবসায়ী। জানা গেছে গত ৩০ সেপ্টেম্বর বুধবার উপজেলার বেজগাঁও এলাকায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ছাড়পত্রবিহীন দুইটি গ্যাস সিলিন্ডার ব্যবসা প্রতিষ্ঠানকে আর্থিক জরিমানা করেন ইউএনও মোসাম্মৎ রহিমা আক্তার। তার পরেও সিলিন্ডার ব্যবসায়ীরা সাবধান হচ্ছেনা।

সরেজমিন ঘুরে দেখা গেছে, উপজেলার সদস ইউনিয়নের শ্রীনগর বাজার ও এর আশপাশের প্রধান প্রধান সড়কের ফুতপাট দখল করে শতশত এলপিজি গ্যাস সিলিন্ডার সাজিয়ে রাখা হয়েছে। দেখা গেছে, চকবাজার এলাকায় মুরাদ এন্টারপ্রাইজ, ইসলামী ব্যাংকের পাশে ভাগ্যকুল রোডে ভাই ভাই টেলিকম, কলেজ গেইটে মারুফ ট্রেডার্স, যমুনা ফার্মাস এন্টারপ্রাইজ, যশুরগাঁও আঁখি এন্টারপ্রাইজ, তিন দোকান শরীফ এন্টারপ্রাইজ, আশাদুজ্জামান নূর ষ্টোর, বালাশুর ডাক্তার খানা, মেসার্স হাবিব সেনেটারী, রহমান এন্ড সন্স, সিয়াম এন্টারপ্রাইজ, কামারগাঁও মা লাইব্রেরী, ভাগ্যকুল র‌্যাব-১১ কার্যালয় রোড অর্কিট ট্রেডার্স, বেপারী ষ্টোর, হরেন্দ্রলাল স্কুলের পাশে ষোষ ভ্যারাইটিজ ষ্টোরসহ উপজেলার ষোলঘর, বাঘড়া, রাঢ়ীখাল, কোলাপাড়া, কুকুটিয়া, বীরতারা, তন্তর, বাড়ৈখালী, আটপাড়া, হাঁসাড়া, ভাগ্যকুল বাজারে এমন নামে বেনামে এলপিজি গ্যাস সিলিন্ডার দেদারছে বিক্রি করা হচ্ছে। বেশীর ভাগ প্রতিষ্ঠানের নেই পরিবেশ ও ফায়ার সার্ভিস স্টেশনের ছাড়পত্র।

এ বিষয়ে জানতে চাইলে দোকানীরা জানান, এ ব্যবসায় তারা স্থানীয় ইউনিয়ন পরিষদের ট্রেড লাইসেন্স সংগ্রহ করছেন। গ্যাস সিলিন্ডার বিক্রির ক্ষেত্রে ইউনিয়ন পরিষদ ভিত্তিক ট্রেড লাইসেন্স তার বৈধতা বহন করে কিনা এমন প্রশ্নের উত্তরে দোকানীরা কোনও সুদত্তর দিতে পারেনি।

খোঁজ খবর নিয়ে জানা যায়, এলপিজি গ্যাস সিলিন্ডার বিক্রয় প্রতিষ্ঠানের ফায়ার সার্ভিসের ছাড়পত্র’র পাশাপাশি পরিবেশ ছাড়পত্র নেওয়া বাধ্যতামূলক। অথচ এখানকার শতকরা ৮০/৯০ ভাগ ব্যবসায়ীর কোনও প্রকার বৈধ কাগজপত্র নেই! মাঝে মধ্যে দুই একটি প্রতিষ্ঠানকে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে আর্থিক জরিমানা করা হলেও অসাধু ব্যবসায়ীরা নিময়নিতির তোয়াক্কা করছেননা। অনুসন্ধানে জানা গেছে, পুরো উপজেলা এলপিজি’র এসব সিলিন্ডার বিক্রির প্রতিষ্ঠান রয়েছে প্রায় ১ হাজার। যত্রতত্র গ্যাস সিলিন্ডার রাস্তার ফুতপাত ও জনসমাগম স্থলে রাখাটা যেমন ঝুঁকিপূর্ণ অন্যদিকে ছাড়পত্রবিহীন এলপিজি গ্যাস ব্যবসায়ীরা সরকারের মোটা অংকের কর ফাঁকি দিয়ে যাচ্ছে।

এব্যপারে শ্রীনগর ফায়ার সার্ভিস স্টেশন অফিসার দেওয়ান আজাদ হোসেন জানান, উপজেলা প্রশাসনের নিদের্শক্রমে গত ৫ মাস আগে প্রাথমিক পরিসংখ্যানে উপজেলার ১৪টি ইউনিয়নে সাড়ে ৬’শ ব্যবসা প্রতিষ্ঠানের সন্ধান পাই। হয়ত এর পরিমার আরো বেশী হবে। এর মধ্যে মাত্র ৭৫টি প্রতিষ্ঠান ফায়ার সার্ভিসের ছাড়পত্র নিয়েছে। বাকি প্রতিষ্ঠানগুলোকে মৌখিক ও নোটিশের মাধ্যমে জানানো হলেও তারা ছাড়পত্র নিতে আসেননি। স্থানীয় ইউনিয়ন পরিষদের ট্রেড লাইসেন্স কোনও ধার্যবস্তু বিক্রয়ের বৈধতা বহন করেনা। ঝুঁকিপূর্ণভাবে এসব গ্যাস সিলিন্ডার রাখার কারণে মাঝে মধ্যেই অগ্নিকান্ডের ঘটনা ঘটে থাকে।