ইবির ১৩তম উপাচার্য হিসাবে নিয়োগ পেয়েছেন প্রফেসর ডঃ শেখ আব্দুস সালাম

0
103

রেজা আহাম্মেদ জয়ঃ প্রফেসর ডক্টর শেখ আব্দুস সালাম ১৯৫৫ সালে বাগেরহাটে জন্মগ্রহণ করেন । তিনি ১৯৭০ সালে এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডের অধীনে অংশগ্রহণ করে সুনামের সহিত অষ্টম স্থান অধিকার করেন । এরপর তিনি ১৯৭২ সালে এইচএসসি পাস করেন।

তিন ১৯৭৫ সালে খুলনা বিএল কলেজের মাধ্যমে রাজশাহী বিশ্ববিদ্যালয় অধীনে অর্থনীতিতে বিএ অনার্স করেন এবং সুনামের সহিত দ্বিতীয় স্থান অধিকার করেন।

এরপর ডক্টর শেখ আব্দুস সালাম ১৯৭৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে মাস্টার্স ডিগ্রি দ্বিতীয় স্থান অধিকার করে সম্পন্ন করেন । তিনি ১৯৮১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এল এল বি ডিগ্রি অর্জন করেন এবং তিনি ১৯৮৬ সালে ভারতের পুনে বিশ্ববিদ্যালয় থেকে কমিউনিকেশন এন্ড জার্নালিজমের উপরে পিএইচডি ডিগ্রী লাভ করেন ।

এই পর্যন্ত ডক্টর আব্দুস সালামের চারটা বই, চারটা রিসার্স রিপোর্ট এবং ২৮টি রিসার্চ আর্টিকেল প্রকাশিত হয়েছে ।

তাঁর কাজের অভিজ্ঞতা রয়েছে বৈচিত্র্যময়। ডাঃ সালাম ছিলেন সমাজসেবক, টিডিএইচ (নেদারল্যান্ডস), ঢাকা । গবেষণা কর্মকর্তা, সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়, সরকার। বাংলাদেশ; পরিচালক (প্রোগ্রাম এবং আইআই ও সি), বিএভিএস-ঢাকা এবং মহাপরিচালক, প্রেস ইনস্টিটিউট অফ বাংলাদেশের (পিআইবি)।

অধ্যাপক ডক্টর আব্দুস সালাম ঢাকা বিশ্বাবদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান (২০০৬-০৯) হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। ২০০৮ সালে তিনি নরওয়ের ওসলো বিশ্ববিদ্যালয় কলেজের ভিজিটিং প্রফেসর ছিলেন। অধ্যাপক সালাম ২৬ টি দেশ পরিদর্শন করেছেন এবং প্রশিক্ষণ কর্মশালা ও সেমিনারে সংখ্যক গবেষণাপত্রে অংশ নিয়েছেন / উপস্থাপন করেছেন। ডাঃ সালাম এখন সামাজিক বিজ্ঞান অনুষদ এবংঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিনিয়র সদস্য। তিনি ২০০৯ সালের জানুয়ারী থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ছিলেন।