গোপালগঞ্জে জলবায়ু সুরক্ষার দাবিতে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের অবরোধ পালন

0
94

বশেমুরবিপ্রবি প্রতিনিধি: বৈশ্বিক জলবায়ু সুরক্ষার দাবিতে গোপালগঞ্জে অবরোধ পালন করছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(বশেমুরবিপ্রবি) শিক্ষার্থীরা। আজ(শুক্রবার)‘ইন্সপিরেশন ফর হিউম্যান ওয়েলফেয়ার ’এর আহবানে সাড়া দিয়ে সপ্তাহব্যাপী চলা এই কর্মসূচিতে প্রায় শতাধিক স্বেচ্ছাসেবী অংশগ্রহণ করে।

এসময় বক্তারা বৈশ্বিক উষ্ণায়নের বিরুদ্ধে আরও জোরালো পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়ে বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে মানব জাতি আজ বিপদাপন্ন। এই সংকট মোকাবেলায় তরুণদের ভূমিকা আরো অর্থবহ করতে জাতীয় পর্যায়ে নীতি নির্ধারণ থেকে শুরু করে বাস্তবায়ন পর্যায়েও তরুণদের সম্পৃক্ত করতে হবে। জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী রাষ্ট্রসমূহের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় ও জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত মানুষের জন্য আদায়কৃত অর্থের যথাযথ ব্যবহারের দাবি জানান তারা।

ইন্সপিরেশন ফর হিউম্যান ওয়েলফেয়ার এর সমন্বয়ক আইরিন আক্তার মিম জানান, “সংগঠন টির বেশির ভাগ সদস্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। বর্তমানে করোনা মহামারীর কারনে সবাই নিজ বাসস্থান এ অবস্থান করছে। যে যে জেলায় অবস্থান করছে সেখান থেকেই গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক ২০২০ এ অংশগ্রহণ করেছে। জলবায়ু পরিবর্তন মানবজাতি ও পৃথিবীর জন্য হুমকি স্বরুপ। বাংলাদেশ জলবায়ু পরিবর্তন এর কারনে ঝুকিপূর্ণ দেশ হিসেবে শীর্ষে অবস্থান করছে এবং এর ভয়াবহতার প্রমাণ আমরা পাচ্ছি প্রতিনিয়ত। করোনা পরবর্তী সময়ে হাসপাতাল সহ নিত্য ব্যাবহার্য পন্যের বর্জ্য নিধন ব্যাবস্থাপনা মোকাবেলা করা সহজ নয়। এক্ষেত্রে আমাদের এখনি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। আমাদের ভবিষ্যৎ কে সুস্থ সুন্দর করে তুলতে সকলে একত্রে কাজ করতে হবে।

সংগঠনটির প্রতিষ্ঠাতা মোঃ নজরুল ইসলাম বলেন, ” বর্তমান পৃথিবীতে সৃষ্টি হওয়া সমস্যাগুলোর ভিতর জলবায়ু পরিবর্তন অন্যতম। যদি এই মুহূর্তে আমরা সচেতন না হই তবে ভবিষ্যতে এর প্রভাব খুবই ভয়াবহ হতে পারে তাই আমরা সচেতনতা বৃদ্ধি করতে ‘ফ্রাইডে ফর ফিউচার’ এর সাথে একমত পোষণ করে আমরা এ কর্মসূচি পালন করছি।

উল্লেখ্য, বৈশ্বিক জলবায়ু কার্যক্রম সপ্তাহের অংশ হিসেবে সুইডিস পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গের আহবানে সাড়া দিয়ে গোপালগঞ্জ সহ ৯ টি জেলায় এই কর্মসূচি আয়োজন করে স্বেচ্ছাসেবী সংগঠন ‘ইন্সপিরেশন ফর হিউম্যান ওয়েলফেয়ার’। আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ‘একশনএইড’, ‘ফ্রাইডে ফর ফিউচার’ ও ‘ইয়ুথনেট’ এর সহযোগিতায় ঢাকা, খুলনা, বরিশাল, কুমিল্লা, লক্ষ্মীপুর, গোপালগঞ্জ, সাতক্ষীরা, দিনাজপুর ও গাইবান্ধা জেলায় এ কর্মসূচি পালন করে সংগঠনটি।