শেয়ারবাজারে এবার রবি

0
70

দেশের পুঁজিবাজার থেকে বড় অংকের অর্থ সংগ্রহে আইপিওর অনুমোদন পেয়েছে রবি। এরই মধ্যে বাজারে লেনদেন শুরু হয়েছে ওয়ালটনের আর তালিকাভূক্তির অপেক্ষায় আছে এনার্জিপ্যাকের মত বড় প্রতিষ্ঠান। সংশ্লিষ্টরা বলছেন, এমন প্রতিষ্ঠান পুঁজিবাজারের গভীরতা বাড়িয়ে টেকসই করতে সহায়ক হবে। বিশ্লেষকরা বলছেন, বর্তমান পুঁজিবাজারের তারল্য বিবেচনা করে বড় অংকের আইপিও অনুমোদন দিতে হবে পরিকল্পিত বিরতি দিয়ে।

দেশের পুজিবাজারে ভালো ব্যবসা করছে এমন টেকসই ও বিনিয়োগযোগ্য প্রতিষ্ঠানের সংখ্যা কম। দীর্ঘদিন ধরে বিশ্লেষক ও বিনিয়োকারীরা একে পুজিবাজারের বড় দুর্বলতা বলে আসছেন। এঅবস্থায় নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বিএসইসির নতুন পর্ষদের অনুমোদন নিয়ে এরই মধ্যে দেশের বৃহত্তম ইলেকট্রিক পণ্য বাজারজাতকারী প্রতিষ্ঠান ওয়ালটন পুজিবাজারে এসেছে। বড় মূলধনী এ প্রতিষ্ঠানের মাত্র ০.৯৭ শতাংশ প্রাতিষ্ঠানিক ও সাধারণ বিনিয়োগকারীদের আর ৯৯.০৩ শতাংশ স্পনসর বা উদ্যোক্তাদের হাতে আছে।

বুধবার বিএসইসির সভায় মোবাইল অপারেটর প্রতিষ্ঠান রবির আইপিও অনুমোদন করা হয়। ১০ টাকা অভিহিত মূল্য প্রায় ৫২ কোটি ৩৮ লাখ শেয়ার ছেড়ে রবি পুজিবাজার থেকে প্রায় ৫শ’ ২৩ কোটি ৮০ লাখ টাকা সংগ্রহ করবে। যা মূলত নেটওয়ার্ক সম্প্রসারণ ও উন্নয়নে ব্যয় করবে রবি। গতমাসেই বিএসইসি এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশনের আইপিও অনুমোদন করে। কোম্পানিটি পুঁজিবাজার থেকে ১৫০ কোটি টাকা মূলধন সংগ্রহ করবে, ১৫ কোটি শেয়ার ছেড়ে। পুজিবাজার সংশ্লিষ্টরা বলছেন, ভালো আর্থিক ভিত্তির বড় প্রতিষ্ঠান বাজারকে শক্তিশালী করবে।