তিন ধাপে ওমরাহ চালু করতে যাচ্ছে সৌদি সরকার

0
77

গাজী আল মামুন সৌদি আরবঃ হজ ও ওমরাহ মন্ত্রী সালেহ বেন্তেন বলেছেন যে ওমরাহ যাত্রীদের ফিরিয়ে আনতে মন্ত্রণালয় তিন ধাপের পরিকল্পনা বিবেচনা করছে।

প্রথম পর্যায়ে সৌদি নাগরিক এবং দেশটিতে বসবাসরত প্রবাসীদের ওমরাহ করার অনুমতি দেওয়া হবে। তবে জনাকীর্ণতা রোদে যাতে করে বেশি উমরাহ পালনকারীদের সমাগম না ঘটে সেজন্য ৪০% এর মধ্যে সীমাবদ্ধ থাকবে দ্বিতীয় ধাপে পরিস্থিতি পর্যবেক্ষণ করে কর্তৃপক্ষ ৭৫% উমরাহ পালনকারীদের কে ওমরা পালন করার অনুমতি প্রদান করবে।

তৃতীয় বা চূড়ান্ত পর্যায়ে এটি পুনরায় ১০০% এ ফিরিয়ে দেওয়া হবে এবং সৌদি আরবের বাইরের যাত্রীদের ওমরাহ করার অনুমতি দেওয়া হবে।

হজ ও ওমরা মন্ত্রী বলেছেন যে ওমরাহ পালনকারীদের জন্য তারিখ ও সময় পূর্বে বুকিং করতে হজযাত্রীদের জন্য মন্ত্রণালয় একটি অনলাইন অ্যাপ্লিকেশন চালু করবে।

তিনি ব্যাখ্যা করে বলেন ওমরাহ সংস্থাগুলি শক্তিশালী অর্থনৈতিক সত্তা হয়ে উঠবে ইত্তামার্না অ্যাপ্লিকেশনটির মাধ্যমে উচ্চমানের পরিষেবা প্রদান করবে যা হজযাত্রীদের বুকিংয়ের প্রক্রিয়াটিকে সহজ করবে।

প্রায় ৩০ টি স্থানীয় ও আন্তর্জাতিক সংস্থা ই-প্ল্যাটফর্মের মাধ্যমে হজযাত্রীদের সেবা প্রদান করতে চলেছে, এবং ওমরাহ সংস্থাগুলি সারা বিশ্ব থেকে এক মিলিয়নের বেশি সেবা দিয়ে থাকে।