শ্রীনগরে শামুক কুড়িয়ে জীবিকা নির্বাহ

0
89

আরিফুল ইসলাম শ্যামল: শামুক কুড়িয়ে বাড়তি আয় করে সংসার চালাচ্ছেন প্রায় শতাধিক পরিবার। উপজেলার বিভিন্ন খালে বিলে শামুক কুড়িয়ে বিক্রি করা হচ্ছে পাইকারদের কাছে। এসব শামুক চিংড়িসহ বিভিন্ন মাছের খাবার তৈরীতে ব্যাপক চাহিদা থাকায় এই অঞ্চলের খাল, বিল ও বিভিন্ন জলাশয়ের শামুক যাচ্ছে দেশের বিভিন্ন জেলায়। এই অঞ্চল থেকে দৈনিক শতশত বস্তা শামুক পাইকররা সংগ্রহ করছেন। প্রতি বস্তা শামুক পাইকারীভাবে এখানে বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৮০ টাকায়। মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে এমনটাই লক্ষ্য করা গেছে। দেখা গেছে, ছোট ছোট কোষা নৌকায় করে খাল বিল থেকে শামুক কুড়াচ্ছেন স্থানীয় নিম্ন আয়ের মানুষগুলো। কুড়ানো এসব শামুকের নৌকাগুলো স্থানীয় রাস্তার পাশে এনে বস্তাবন্দি করা হচ্ছে।

বিখ্যাত আড়িয়লবিল এলাকার বাড়ৈখালী-হাঁসাড়া সড়কের টানা ব্রিজের পাশে (স্থানীয় ডাক নাম আশুলিয়া) ইমরান হোসেন (৩০), রবিন (৩২), আশিক (৪০), জয়নাল মিয়া (৩৫) সহ বেশ কযেকজনের সাথে আলাপ করে জানা যায়, তারা বিভিন্ন খাল বিল ও জলাশয় থেকে শামুক কুড়ান। দৈনিক একেক জন ৩/৪ বস্তা করে শামুক কুড়াতে পারেন। ৫০ কেজি ওজনের প্রতি বস্তা শামুক পাইকারের কাছে বিক্রি করেন প্রায় ২৫০-৩০০ টাকায়। এসময় শ্রমিক সালাউদ্দিন নামে এক ব্যক্তি বলেন, প্রতিদিন গড়ে ৮০-১০০ বস্তা শামুক গাড়ীতে উঠান তিনি। পাইকারের কাছ থেকে বস্তা প্রতি তিনি পান ৩০ টাকা করে। দৈনিক ১২-১৫ জন এই পরিমান শামুক সংগ্রহ করতে পারেন।

বাড়ৈখালী এলাকার হেলাল উদ্দিন নামে এক পাইকার জানান, স্থানীয়দের কাছ থেকে শামুক ক্রয় করে খুলনার চিংড়ির ঘেরগুলো বিক্রি করেন তিনি। বর্ষার এই সিজনে আড়িয়লবিলসহ বিভিন্ন বিলে নিম্ন আয়ের অনেকেই শামুক কুড়িয়ে বাড়তি আয় করে থাকেন। খোঁজ খবর নিয়ে জানা যায়, করোনাকালীন সময়ে কর্মহারা প্রায় শতাধিক পরিবার এসব শামুক কুড়িয়ে সংসারের কিছুটা বাড়তি আয়ের পথ হিসেবে এই পেশাকে বেছে নিয়েছেন। দেশী জাতের এসব শামুকের নরমদেহী অংশ দিয়ে বিভিন্ন মাছের খাবার তৈরী হচ্ছে। এছাড়াও শামুকের প্যাচানো খোলক দিয়ে অন্যান্য উপকরণ তৈরী করা হয়। প্রতি বস্তা শামুক খামারিরা ক্রয় করে থাকেন ৫০০-৬০০ টাকায়।