হিজলায় জনবল সংকটে এলজিইডি দপ্তর, স্থবির উন্নয়ন কার্যক্রম

0
142

পলাশ দাস, (হিজলা-বরিশাল): মেঘনা বেষ্টিত অবহেলিত বরিশালের হিজলা উপজেলার এলজিইডি দপ্তর অনেকাংশে অচল হয়ে পড়েছে। এর কারন হিসেবে জানা গেছে, সরকারী জনগুরুত্বপূর্ন এ দপ্তরটি দীর্ঘদিন ধরে লোকবল সংকটে ভুগছে। যেকারনে গোটা উপজেলায় উন্নয়ন কাজ থমকে আছে। এতে ক্ষোভ বাড়ছে জনগনের মাঝে।

স্বাধীনতা পরবর্তী হিজলা উপজেলায় উন্নয়নের ছোঁয়া লাগেনি বললেই চলে। ২০১৪ সালে স্থানীয় সাংসদ পংকজ নাথ নির্বাচিত হওয়ার পরে এই অঞ্চলের দৃশ্যমান উন্নয়ন শুরু হয়েছে। এমপির প্রচেস্টায় এ উপজেলায় কোটি কোটি টাকা বরাদ্ধ আসছে। প্রস্তাবনা রয়েছে অসংখ্য পাকা সড়ক, ব্রিজ, কালভার্টের। কিন্তু দীর্ঘ দুই বছর যাবত উপজেলা প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) জনবল সংকটে উন্নয়ন কাজ এগিয়ে নিতে হিমশিম খাচ্ছে।

জানা গেছে, হিজলা উপজেলা প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী না থাকায় প্রকল্পের চাহিদা না দেয়ার কারণে উন্নয়ন কার্যক্রমে ধীরগতি দেখা দিয়েছে। সুত্র জানায়, এ দপ্তরে বর্তমানে উপসহকারী প্রকৌশলীর দুটি পদই শুন্য রয়েছে। হিসাবরক্ষক ও হিসাব সহকারিও নেই। নেই কার্যসহকারী পদের ৪ জনের একজনও।
এছাড়া শুন্য রয়েছে অফিস সহকারী-কাম-কম্পিউটার অপারেটর। ২জন অফিস সহায়ক এবং নাইট গার্ডের পদও খালি। উদ্ভুত পরিস্থিতিতে এ দপ্তরটি অনেকাংশে অচল হয়ে পড়েছে।

বর্তমানে হিজলা উপজেলায় সড়কের আইডি নাম্বার না থাকায় সরকার ও দিতে পারছে না কোন বরাদ্ধ। দীর্ঘ কয়েক বছর যাবত সড়কের কোন আইডির প্রস্তাব ও পাঠায়নী দপ্তরটি।

মেহেন্দিগঞ্জ ও মুলাদীতে এলজিইডি দপ্তরের তেমন জনবল সংকট না থাকার কারনে সেখানের উন্নয়ন কার্যক্রম অব্যাহত রয়েছে।

এব্যপারে হিজলা উপজেলা প্রকৌশলী তুহিন সরকার জনবল সংকটের সত্যতা স্বীকার করে বলেন, আমি প্রতি সভায় উদ্ধতন অফিসারদের অবহৃত করেছি।