দুর্গা পূজায় ৩ দিনের সরকারি ছুটির দাবিতে মানিকগঞ্জ জেলা হিন্দু মহাজোটের মানব বন্ধন

0
112

রনজিত কুমার পাল (বাবু) ঢাকা জেলা প্রতিনিধি: শারদীয় শ্রীশ্রী দুর্গা পূজা উৎসবে ৩ দিনের সরকারি ছুটির দাবি ও বিভিন্ন মঠ-মন্দির, হিন্দু বাড়ি, জায়গা দখল, নির্যাতন এর প্রতিবাদে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট, মানিকগঞ্জ জেলা কমিটি উদ্যোগে অনুষ্ঠিত মানব বন্ধন থেকে এ’দাবি ও প্রতিবাদ জানিয়েছে এ’সংগঠনের নেতৃবৃন্দ। ও আদমশুমারী ২০২১ দলিত ও বঞ্চিত আলাদা ভাবে অন্তর্ভুক্ত করা সহ মানিকগঞ্জ জেলার বিভিন্ন স্থানে মন্দিরের জায়গা সুষ্ঠ সমাধানের দাবীতে মানববন্ধ করে মানিকগঞ্জ জেলা হিন্দু মহাজোট।

শুক্রবার (১৮ই সেপ্টেম্বর) সকাল ১১ঘটিকায় মানিকগঞ্জ প্রেসক্লাবের সামনে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট কেন্দ্রীয় কমিটির দেশব্যাপী কর্মসূচির ধারাবাহিকতায় মানিকগঞ্জ জেলা কমিটির উদ্যোগে উক্ত সংগঠন এর সভাপতি শ্রী গৌরাঙ্গ চন্দ্র সরকারের সভাপতিত্বে মানিকগঞ্জ জেলা, বিভিন্ন উপজেলা, ইউনিয়ন শাখা কমিটির হিন্দু মহাজোট, যুব সহাজোট, ছাত্র মহাজোটের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ সহ এতদ্ অঞ্চলের সনাতনধর্মী বিভিন্ন সম্প্রদায়ের লোকজনের উপস্হিতিতে মানব বন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

মানব বন্ধন কর্মসূচি অনুষ্ঠানের সঞ্চালনা করেন মানিকগঞ্জ জেলা হিন্দু মহাজোটের সাধারণ সম্পাদক শ্রী তাপস রাজবংশী। উক্ত মানব বন্ধন কর্মসূচিতে আরো উপস্থিত ছিলেন মানিকগঞ্জ জেলা ইসকনের সভাপতি গুরুদাশ রাজবংশী, শ্রী শ্রী ঠাকুর গোপাল মদন মোহন বংশীবদন রায় বিগ্রহ এর সভাপতি শ্রী কালিপদ রাজবংশী, এ্যাডঃ সুভাষ চন্দ্র রাজংশী, হিন্দু যুব মহাজোট জেলা শাখার সভাপতি বিকাশ রাজবংশী, সদর থানা যুব মহাজোট এর সভাপতি নিখিল সহ মানববন্ধে মানিকগঞ্জ জেলার প্রত্যেক উপজেলা কমিটির সভা ও সদস্যরা উপস্থিত ছিলেন।

মানববন্ধনে সভাপতি গৌরাঙ্গ সরকার বলেন, আমরা যারা চাকুরী করি ইচ্ছে থাকা সত্ত্বেও আমরা পূজার অঞ্জুলী দিতে পারি না এর কারন হলো আমরা ছুটি পাই বিজয়া দশমীর দিন এ বছর আমরা সেই আলোকে দুর্গা পূজায় ৩দিনের ছুটির দাবী জানাই।
মানিকগঞ্জ জেলা ইসকনের সভাপতি গুরুদাশ রাজংশী জানান, ৩দিনের সরকারি ছুটি সহ জেলার বিভিন্ন এলাকায় মন্দিরের জায়গা প্রভাবশালীর নিজ নামে লিজ নেওয়া হয়েছে এগুলো সুষ্ঠু ভাবে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হোক।

শ্রী শ্রী ঠাকুর গোপাল মদন মোহন বংশীবদন রায় বিগ্রহ এর সভাপতি শ্রী কালিপদ রাজবংশী অতি দুঃখের সহিত বলেন শ্রী ঠাকুর গোপাল মন্দিরের জায়গা নিয়ে মিথ্যা মামলা ও ঠাকুর গোপালের সম্পত্তির দখলের পায়তারা করছে কিছু প্রভাবশালী আমি সরকার কাছে বিনীত জোর জানাচ্ছি মিথ্যা মামলা হতে অব্যাহতি চাই।

মানিকগঞ্জ জেলা আইনজীবির সাবেক সহ- সাধারণ সম্পাদক এ্যাডঃ সুভাষ চন্দ্র রাজবংশী বলেন, ধর্ম যার যার উৎসব সবার আসন্ন শারদীয় দুর্গা পূজায় ৩দিনের ছুটি সহ সরকারি অনুদান আরো দিগুন হয় মানব বন্ধন কর্মসূচিতে বক্তারা বলেন- শারদীয় দুর্গোৎসব সনাতনধর্মী হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। হিন্দু সম্প্রদায়ের সদস্যরা পরিবার পরিজনের সঙ্গে মিলিত হওয়ার জন্য সারা বছর দুর্গোৎসবের এই দিনগুলোর জন্য অপেক্ষায় থাকে।

কিন্তু দুঃখের বিষয় দুর্গা পূজা উৎসব ৫ দিনের ধর্মীয় আনুষ্ঠানিকা থাকলেও সরকারি ভাবে মাত্র এক দিনের ছুটি থাকে, সেটাও শুভ বিজয়া দশমীর দিন। যার ফলে চাকুরীজীবি কারোর পক্ষেই পরিবার পরিজনের সাথে ধর্মীয় কার্যক্রমে অংশ গ্রহণ করার সুযোগ থাকে না। বিজয়া দশমীতে বাবা-মা, গুরুজন ও প্রতিবেশীদের প্রণাম করা, আশীর্বাদ গ্রহণ একটি ধর্মীয় সামাজিক রীতি। কিন্তু একদিন ছুটি থাকায় চাকুরীজীবি কারোর পক্ষেই গ্রামে গিয়ে গুরুজনদের সান্নিধ্য লাভের সুযোগ থাকে না।

ফলে দুর্গোৎসবের দিনগুলো বাবা-মা, সন্তান ও পরিবারের অন্যান্য সদস্যদের মানসিক কষ্টের মধ্যেই কাটাতে হয়। এর অবসানের জন্যই সরকারের নিকট ৩ দিনের সরকারি ছুটি দাবি করে যাচ্ছি।