সরকারী নির্দেশনা অমান্য করে খুলনায় ক্ষুদ্র ঋণের কিস্তি আদায় অব্যহত

0
99

আহছানুল আমীন জর্জ, খুলনা : সরকার ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কিস্তি আদায় স্থগিত করলেও খুলনা মহানগরীর দৌলতপুরস্থ পাবলা এলাকায় জাগরণী চক্র ফাউন্ডেশন সহ কয়েকটি এনজিও ক্ষুদ্র ঋণের কিস্তি চাপপ্রয়োগ করে আদায় করছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এনজিওকর্মীরা ঋণগ্রহীতাদের বাড়ি বাড়ি গিয়ে জোরপূর্বক কিস্তি আদায় করছেন বলে একাধিক অভিযোগ পাওয়া গেছে। তবে পরবর্তীতে আর ঋণ দেবে না এমন আশঙ্কায় অনেকে মুখ খুলছেন না। অনেকে সুদে টাকা এনেও কিস্তির টাকা পরিশোধ করছেন বলে জানা গেছে।

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকারের নির্দেশনায় দিনমজুর, শ্রমজীবী ও ক্ষুদ্র ব্যবসায়ীরা দোকানপাট-ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে ঘরে অবস্থান করেছিলেন। দীর্ঘ আড়াই মাস আয়-রোজগার বন্ধ থাকায় ঘরে থাকা মানুষের মাঝে বাড়ছে হতাশা। এরপরও আবার কিস্তির জন্য তাড়া করছেন এনজিওকর্মীরা।

একদিকে করোনা ভাইরাস আতঙ্ক, আর অন্যদিকে এনজিওর ঋণের কিস্তির টাকার বোঝা মাথায় নিয়ে দিশেহারা হয়ে পড়েছে মানুষ। করোনা ভাইরাসের ভয়াবহতা কেটে যাওয়ার আগ পর্যন্ত ক্ষুদ্রঋণের কিস্তি আদায় বন্ধ রাখা হোক এমনটাই দাবি ঋণগ্রহীতাদের।

অভিযোগের ব্যাপারে জানার জন্য অত্র প্রতিবেদক কথা বলেন জাগরণী চক্রের ব্রাঞ্চ ম্যানেজার শাহজুল ইসলাম এবং কিস্তি আদায়কারী মোঃ আয়নালের সঙ্গে। কিন্তু তারা দুজনই অভিযোগ অস্বীকার করে বলেন তারা বাড়ি বাড়ি যাচ্ছেন কিন্তু কোনো প্রকার চাপ প্রয়োগ করছেন না।

এক প্রশ্নের জবাবে ম্যানেজার শাহজুল বলেন, আমাদের বেতন তোলার প্রয়োজনে আমরা গ্রাহকদের কাছে যেতে বাধ্য হচ্ছি। সরকারি নির্দেশ উপেক্ষা করে কাকডাকা ভোরেই এসব এনজিওর কর্মীরা বিভিন্ন এলাকায় বাসা-বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে কিস্তির টাকা আদায়ের জন্য বেরিয়ে পড়ছেন।

এ দুঃসময়ে ক্ষুদ্র ব্যবসায়ী ও দিনমজুরী পরিবারগুলোর উপর এনজিও’র কিস্তির টাকা যেন ‘মরার উপর খাঁড়ার ঘা’ হয়ে দাঁড়িয়েছে। কিস্তির টাকা নিয়ে ঋণগ্রহীতাদের সঙ্গে এনজিও কর্মীদের অসৌজন্যমূলক আচরণ ও ঝগড়া-বিবাদের ঘটনার অভিযোগও পাওয়া গেছে।

হাত-পা ধরেও রেহাই পাচ্ছে না ঋণগ্রহীতারা। কিস্তির টাকার জন্য এনজিওর কর্মীরা গরু-ছাগল নিয়ে যাওয়ার এবং ভবিষ্যতে ঋণ দেওয়া হবে না এমন ভয়ভীতি দেখিয়ে কিস্তির টাকা আদায় করছেন বলেও অভিযোগ ভুক্তভোগীদের।

এ দুঃসময়ে কর্মহীন মানুষ কোন উপায় না পেয়ে বাধ্য হয়ে অনেকে স্থানীয় মহাজনদের কাছ থেকে চড়া সুদে টাকা নিয়ে এনজিওর কিস্তির টাকা পরিশোধ করছেন। আবার অনেকে এনজিও কর্মীদের ভয়ে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রেখে পালিয়ে বেড়াচ্ছেন। সরেজমিন বিভিন্ন এলাকা ঘুরে ব্যবসায়ীসহ নানা শ্রেণি পেশার মানুষের সাথে কথা বলে এসব তথ্য জানা গেছে।