শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ভারতকে উপহার স্বরুপ ইলিশ পাঠালো বাংলাদেশ

0
91

নাজিম উদ্দীন জনি,শার্শা(বেনাপোল)প্রতিনিধিঃ ভারতে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে শুভেচ্ছা স্বরুপ ১৪৫০ মেট্রিক টন ইলিশ বেনাপোল বন্দর দিয়ে ভারতের পেট্রাপোল বন্দরে যাচ্ছে।

সংশ্লিষ্ট সুত্র জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় সরকারের জন্য এটি শুভেচ্ছা উপহার। উল্লেখ্য ২০১২ সালে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ মাছ রফতানির ওপর নিশেধাজ্ঞা আরোপ করে। তবে এরপর বাংলাদেশ সরকার একাধিকবার ভারত সরকারকে শুভেচ্ছা উপহার স্বরুপ ইলিশ মাছ দিয়েছে। গতবছর এই সময় দেওয়া হয়েছিল ৫০০ মেট্রিক টন।

এদিকে ভারতে বাংলাদেশের ইলিশ রফতানির ওপর নিশেধাজ্ঞা থাকলেও ইলিশ যাওয়া কিন্তু বন্ধ হয়নি। দেশের দক্ষিন পশ্চিমাঞ্চল এর একাধিক সীমান্ত এলাকা দিয়ে বিশেষ করে সাতক্ষীরার ভোমরা বন্দর এলাকা বেনাপোল বন্দর এলাকা তথা শার্শা উপজেলার পুটখালী, ঘিবা, কাশিপুর,গোগা সহ এমনকি ঝিনেইদাহ জেলার মহেশপুরে পুড়োপাড়া, শ্যামপুর তথা যশোর এর চৌগাছা এলাকা দিয়েও চোরাইপথে বাংলাদেশের ইলিশ ঢোকে পশ্চিমবঙ্গের বাজারে। বর্ডারগার্ড বাংলাদেশ (বিজিবি) এর হাতে দু একটি চালানও আটক হচ্ছে। এক শ্রেনীর বাংলাদেশের দুবৃত্ত চোরাচালানি চক্র এই দুর্লভ পণ্যটি ভারতের চোরাচালানীদের হাতে তুলে দিচ্ছে। শুধু বিজিবিই নয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে এ বিষয়টি ওপর কঠোর নজরদারী করতে হবে।

ইলিশ রফতানিকারক প্রতিষ্ঠানটির বেনাপোলের নীলা এন্টারপ্রাইজ নামে সিএন্ডএফ এন্টারপ্রাইজ এর ম্যানেজার বলেন প্রথম চালানে ১২ ম্যাট্রিক টন ইলিশ রফতানি করা হলো। রফতানিকারক প্রতিষ্ঠান হলো খুলনার জাহানাবাদ সি ফুড লিঃ। প্রতি কেজি ইলিশ মার্কিন ১০ ডলারে রফতানি করা হলো। যা বাংলাদেশী টাকায় ৮শত ৪০ টাকা।

এ ব্যাপারে শার্শা উপজেলা মৎস্য কর্মকর্তা আবুল হাসান এই প্রতিবেদককে জানান ইলিশ বহনকারী গাড়ি বেনাপোল বন্দর এলাকায় অবস্থান করছে। সন্ধ্যার আগ দিয়ে চালানটি ভারতে প্রবেশ করবে।

বেনাপোল মৎস্য কোয়ারেনটাইন পরিদর্শক আসওয়াদুল হক জানান, আজ ইলিশের প্রথম চালান দুটি ট্রাকে ১২ মেট্রিক টন মাছ ভারতে প্রবেশের জন্য অপেক্ষায় রয়েছে। এ ব্যাপারে প্রয়োজনীয় কাগজপত্র হাতে পেলে সন্ধ্যার আগে মাছ ওপার চলে যাবে। ১লাখ ২০ হাজার মার্কিন ডলারে মাছের প্রথম চালনটি আজ ভারত প্রবেশ করছে বলে তিনি জানান।