মিরপুরের দারুস সালাম এলাকা থেকে ৪ জঙ্গি সদস্য গ্রেফতার

0
111

এস,এম,মনির হোসেন জীবন : রাজধানীর মিরপুরের দারুস সালাম থানার দক্ষিন বিশিল এলাকায় পৃথক অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ”আনসার আল ইসলাম” এর সক্রিয় ৪ জন সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-২) এর একটি দল।

গ্রেফতারকৃত জঙ্গি সদস্যরা হলো, অমিত হোসাইন ওরফে আবুল কালাম ওরফে সাগর ওরফে অ্যাকশন ওয়ার (৩৮), মিরপুর, ঢাকা। আল আমিন ওরফে তারিক (৩২), পল্লবী, ঢাকা। শিহাব উদ্দিন (২১), জেলা- গাজীপুর ও মানিকুজ্জামান ওরফে মানিক ওরফে রতন ওরফে সাইকেল ম্যান (৩২) জেলা- জামালপুর।

এসময় তাদের কাছ থেকে তল্লাশী চালিয়ে ৫টি উগ্রবাদীবই , ৯টি পুস্তিকা, ৪টি লিফলেট, একটি মোটরসাইকেল, ২টি এটিএম কার্ড, ৩টি ব্যাগ, ১টি পাসপোর্ট, ৩টি মোবাইল, নগদ ১৫ হাজার ২৩৫ টাকা উদ্বার করা হয়।

র‌্যাব-২ এর মিডিয়া অফিসার এএসপি মোঃ আবদুল্লাহ আল মামুন আজ বৃহস্পতিবার দুপুরে গনমাধ্যমকে এতথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বুধবার দিবাগত রাত সাড়ে ৮টার দিকে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-২) এর একটি বিশেষ দল গোপনে খবর পেয়ে রাজধানীর মিরপুরের দারুস সালাম থানার মিরপুর-১ এর প্লট নং-১, দক্ষিন বিশিল মিরপুর মেইন রোডস্থ হোটেল রয়াল (আবাসিক) এর সামনে থেকে অভিযান চালিয়ে আনসার আল ইসলাম এর সক্রিয় সদস্য অমিত হোসাইন ওরফে আবুল কালাম ওরফে সাগর ওরফে অ্যাকশন ওয়ার (৩৮)কে প্রথমে আটক করে। পরবর্তীতে তার দেওয়া তথ্য মতে ওই রাত সোয়া ৯টার দিকে মিরপুর-১ এর হজরত শাহ আলী (রাঃ) জেনারেল হাসপাতাল গলির মায়ায় জিন্না মিয়ার চা দোকানের সামনে রাস্তার উপরে পৃথক অভিযান চালিয়ে বাকী ৩ জঙ্গী সদস্য আল আমিন ওরফে তারিক (৩২), শিহাব উদ্দিন (২১), ও মানিকুজ্জামান ওরফে মানিক ওরফে রতন ওরফে সাইকেল ম্যান (৩২)কে হাতেনাতে গ্রেফতার করে।

র‌্যাব-২ এ কর্মকর্তা বলেন, আনসার আল ইসলামের কতিপয় সদস্য গোপন মিটিংয়ে অংশ নিতে দক্ষিন বিশিল, মিরপুর এলাকায় গোপন বৈঠক ও মিটিং করার জন্য জমায়েত হয়েছিল। তাদের কাছ থেকে উদ্ধার করা হয় জেহাদি বই, পাসপোর্ট, মোবাইল ও উস্কানি মূলক লিফলেট।

গ্রেফতারকৃত আসামীদের জিজ্ঞাসাবাদে জানা যায়, আটককৃত আসামীরা নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সাথে প্রত্যক্ষ ভাবে জড়িত। অমিত হোসাইনওরফে আবুল কালাম ওরফে সাগর ওরফে অ্যাকশন ওয়ার এবং মানিকুজ্জামান ওরফে মানিক ওরফে রতন ওরফে সাইকেল ম্যান ২০১৯ সালে আনসার আল ইসলামে যোগ দেন এবং আল আমিন ওরফে তারিক ২০১৬ সালে এবং শিহাব উদ্দিন ২০১৭ সালে আনসার আল ইসলামে যোগ দেন। জঙ্গি শিহাব উদ্দিন (২১) জিহাদের জন্য নিজেকে প্রস্তুত করতে অস্ত্র (আশুলি) কিনার পরিকল্পনা করছিল।

ধারনা করা হচ্ছে যে, শিহাব(২১) আনসার আল ইসলামের একজন আশকারি সদস্য। অভিযান কালে তাদের মোবাইল তল্লাশি করে এবং তাদের কাছে থেকে পাওয়া উগ্রবাদী বই থেকে জঙ্গিবাদের সাথে সরাসরি জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে।
আটককৃত ৪ জঙ্গি সদস্য জিজ্ঞাসাবাদে তারা র‌্যাবকে জানায়, আসামীগন এবং তাদের অন্যান্য জঙ্গী সহযোগী মাসের সুবিধা জনক সময়ে ঢাকা শহরের বিভিন্ন এলাকায় পূর্ব নির্ধারিত গোপন স্থানে একত্রিত হয়ে আনসার আল ইসলাম নামীয় তাদের সংগঠনের বিষয়ে ভবিষ্যত কর্মপন্থা,সদস্য বৃদ্ধি করণ, সদস্যপদ গ্রহন, ফান্ড সংগ্রহ এবং অন্যান্য ব্যাপারে আলোচনা করত। এবিষয়ে ধৃত নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠনের বাকী সদস্যদের গ্রেফতারের চেষ্টা অব্যাহত আছে।এবিষয়ে আটককৃতদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহনের প্রস্তুতি চলছে বলে জানান র‌্যাব-২ এর এ কর্মকর্তা।