মাড়ি থেকে রক্তপাত: যা করবেন

0
95

মাড়ি থেকে রক্ত পড়া খুবই কমন একটি রোগ। একটি সমীক্ষায় দেখা গেছে, বাংলাদেশের ৮০ শতাংশ মানুষ কোনো না কোনোভাবে এ রোগে ভোগেন। মাড়িতে রক্ত পড়ার কারণ হচ্ছে জিনজিভাইটিস বা মাড়ির প্রদাহ। মাড়ি থেকে সহজেই রক্ত পড়া বা দাঁত ব্রাশের সময় রক্ত পড়ে তাহলে শুরুতেই ডেন্টিস্টের পরামর্শ নিতে হবে। চিকিৎসা নিলে এই রোগ খুব সহজে ভালো হয়।

রক্ত পড়ার কারণ

দাঁত ব্রাশ না করা, দাঁতের ওপর লেগে থাকা খাদ্যকণাগুলোর সাদা প্রলেপ পড়া, যাকে আমরা ডেন্টাল প্লাগ বলি। ২৪ ঘণ্টা পর এ ডেন্টাল প্লাগ শক্ত হয়ে ক্যালকুলাস হয়। এ ক্যালকুলাসই মাড়ি দিয়ে রক্ত পড়ার অন্যতম কারণ। ক্যালকুলাস দাঁত ও মাড়ির মাঝখানে অবস্থান করে এবং প্রতিনিয়ত নরম মাড়ির সঙ্গে ক্যালকুলাসের ঘর্ষণের কারণে খুব সহজেই মাড়ি দিয়ে রক্ত পড়ে।

এছাড়া আরও কিছু কারণ রয়েছে তা হলো- জোরে জোরে দাঁত ব্রাশ করা, ঠিকমতো কৃত্রিম দাঁত না বসা, ঠিকমতো ফ্লসিং না করা, লিউকোমিয়া(এক ধরনের রক্তের ক্যান্সার), রক্ত পাতলাকারী ওষুধ, গর্ভাবস্থায় হরমোনের প্রভাব, স্কার্ভি, ভিটামিন সি’র ঘাটতি ও ভিটামিন কে’র ঘাটতি।

কী করবেন

প্রতিদিন সঠিক নিয়মে সকালে ঘুম থেকে জেগে ও রাতে ঘুমোতে যাওয়ার আগে দু’বার দাঁত ব্রাশ করতে হবে। ভালোমানের পেস্ট ও ব্রাশ ব্যবহার করতে হবে। দীর্ঘদিন এক টুথপেস্ট ব্যবহার করবেন না। নিয়মিত ভিটামিন সি’সমৃদ্ধ খাবার খেতে হবে। কুসুম গরম পানিতে লবণ দিয়ে কুলকুচি করতে হবে। ছয় মাস পরপর ডেন্টিস্টের পরামর্শ নিন।