ডিজিটাল পদ্ধতিতে কাল আন্তর্জাতিক জাদুঘর দিবস উদযাপন করবে জাতীয় জাদুঘর

0
97

এস,এম,মনির হোসেন জীবন : করোনাভাইরাসজনিত রোগ (কোভিড-১৯) এর বিস্তার রোধে আগামীকাল সোমবার বাংলাদেশ জাতীয় জাদুঘর ডিজিটাল পদ্ধতিতে আন্তর্জাতিক জাদুঘর দিবস ২০২০ উদযাপন করবে। এ উপলক্ষে প্রতিষ্ঠানটি ইতোমধ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। আজ রোববার দুপুরে ডিএমপি এক সংবাদ বিঞ্জপ্তির মাধ্যমে গনমাধ্যমকে এসব তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিঞ্জপ্তিতে বলা হয়, বাংলাদেশ জাতীয় জাদুঘর আয়োজিত ডিজিটাল কর্মসূচির মধ্যে থাকছে জাদুঘরের ওয়েবসাইটে (www.bangladeshmuseum.gov.bd) দু’টি বিশেষ ই-ক্রোড়পত্র প্রকাশ। একটি ই-ক্রোড়পত্রে থাকছে জন্মশতবর্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপনের স্মারক হিসেবে জাতীয় জাদুঘরে সংগৃহীত জাতির পিতার স্মৃতি নিদর্শনের আলোকচিত্র। অন্য ই-ক্রোড়পত্রে থাকছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও সচিব, বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি ও মহাপরিচালকের শুভেচ্ছা বাণী এবং জাদুঘরের মহাপরিচালকের লেখা জাদুঘর বিষয়ক প্রবন্ধ।

এতে আরও বলা হয়, জাদুঘরসমূহের আন্তর্জাতিক প্রতিষ্ঠান ‘International Council of Museums (ICOM)’ দিবসটি পালন উপলক্ষে এ বছরের প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করেছে ‘Museum for Equality: Diversity and Inclusion’ অর্থাৎ ‘সাম্যের জন্য জাদুঘর: বৈচিত্র্য ও অন্তর্ভুক্তি’। আগ্রহী নাগরিকগণ ঘরে বসেই দু’টি বিশেষ ই-ক্রোড়পত্র ও বাংলাদেশ জাতীয় জাদুঘরের ভার্চুয়াল গ্যালারি (www.vt.bnm.org.bd) পরিদর্শন করে নিজেকে জাদুঘরের কর্মকাণ্ডের সাথে সম্পৃক্ত করতে পারবেন।

এদিকে, বাংলাদেশ জাতীয় জাদুঘর প্রতিবছর দিবসটি উদ্‌যাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যা‌লি, বিষয়ভিত্তিক সেমিনার এবং বিশেষ প্রদর্শনী আয়োজন করে থাকে বলে সংবাদ বিঞ্জপ্তিতে উল্লেখ করা হয়।