১৫ দিন বাড়ানো হলো বোরো ধান সংগ্রহের মেয়াদ

0
79

বোরো ধান সংগ্রহের মেয়াদ ১৫ দিন বাড়ানো হয়েছে বলে জানিয়েছে খাদ্য মন্ত্রণালয়। মঙ্গলবার (১ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বোরো সংগ্রহের মেয়াদ বাড়ানোয় আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত ধান-চাল সংগ্রহ করা যাবে। এর আগে খাদ্য অধিদফতর রোবো সংগ্রহের মেয়াদ বাড়িয়ে আদেশ জারি করে।

গত ১ জুলাই খাদ্যমন্ত্রী বোরো সংগ্রহ নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে অনলাইনে সভা করে জানিয়েছিলেন, এবার বোরো মৌসুমে ধানের বাম্পার ফলন হয়েছে। এই ভরা মৌসুমে চালের বাজার অস্থিতিশীল হওয়ার কোনো কারণ নেই। যদি কেউ অপচেষ্টার মাধ্যমে চালের মূল্য বৃদ্ধি করার চেষ্টা করে তাহলে কঠোর অবস্থানে যাবে সরকার। প্রয়োজনে সরকারিভাবে চাল আমদানি করার কথাও জানান মন্ত্রী।

ওই সভায় উপস্থিত চালকল মালিকদের খাদ্যমন্ত্রী বলেছিলেন, চালের বাজার স্থিতিশীল রাখেন। সরকারের সঙ্গে করা চুক্তি অনুযায়ী সরকারি গুদামে চাল সরবরাহ করেন। যদি তা না করেন তবে সরকার চাল আমদানিতে যেতে বাধ্য হবে।খাদ্য মন্ত্রণালয় জানায়, চাল সংগ্রহে ঘাটতি হলে আমদানি করা হবে। এ জন্য প্রস্তুতি চলছে। পাশাপাশি স্থানীয় পর্যায়ের মিল মালিকরা আমদানি না করার দাবি জানানোয় তাদের চাল সংগ্রহের জন্য সময় বাড়িয়ে সুযোগ দেওয়া হয়েছে। এই বাড়তি সময়ে পর্যাপ্ত চাল সরকারকে সরবরাহ না করলে ঘাটতি অনুযায়ী আমদানি করা হবে।