খালেদা জিয়ার আরো চার মামলার কার্যক্রম স্থগিত

0
86

বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে রাজধানীর যাত্রাবাড়ী ও দারুসসালাম থানায় দায়ের হওয়া চার নাশকতার মামলার বিচার কার্যক্রমের ওপর হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশ সর্বোচ্চ আদালতেও বহাল রয়েছে।

হাইকোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদন রবিবার খারিজ করে দেয় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে গঠিত ছয় বিচারপতির আপিল বিভাগ। একই সঙ্গে এসব মামলায় অভিযোগ আমলে নেয়ার আদেশ বাতিল প্রশ্নে হাইকোর্টের দেওয়া রুল নিষ্পত্তি করতে বলা হয়েছে। তবে রুল নিষ্পত্তিতে কোনো সময়সীমা বেঁধে দেয়নি আপিল বিভাগ।

ভিডিও কনফারেন্সে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। বিএনপি চেয়ারপারসনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ এম মাহবুব উদ্দিন খোকন ও বদরুদ্দোজা বাদল।

ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন জানান, ২০১৪ সালে নাশকতার অভিযোগে ২০১৫ সালের ২৪ জানুয়ারি বিশেষ ক্ষমতা আইনে যাত্রাবাড়ী থানায় দুটি ও ২৯ জানুয়ারি দারুসসালাম থানায় একটি মামলা হয়। এ ছাড়া সহিংসতার অভিযোগে দণ্ডবিধির অধীনে একই বছরের ৩ মার্চ দারুসসালাম থানায় একটি মামলা হয়। ২০১৬ সালে এসব মামলায় অভিযোগপত্র (চার্জশিট) আমলে নেয়া হলে এর বৈধতা চ্যালেঞ্জ করে আইনজীবীর মাধ্যমে হাইকোর্টে আবেদন করেন খালেদা জিয়া। ২০১৭ সালের ৬ মে থেকে ১৭ মে পর্যন্ত বিভিন্ন তারিখে মামলাগুলোর কার্যক্রমের ওপর স্থগিতাদেশের পাশাপাশি চার মামলায় অভিযোগ আমলে নেয়ার আদেশ কেন বাতিল করা হবে না- এ মর্মে রুল জারি করে হাইকোর্ট। রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত খালেদা জিয়া এসব মামলায় জামিনে থাকবেন বলে আদেশ দেয় আদালত। পরে হাইকোর্টের এ আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করে।

মাহবুব উদ্দিন খোকন বলেন, ‘পুলিশ যখন এই মামলার এফআইআর করে সেখানে বিএনপির চেয়ারপারসনের নাম ছিল না। মামলার অভিযোগপত্র দাখিলের সময় নির্দেশদাতা হিসেবে তার নাম রাজনৈতিক উদ্দেশ্যে প্রণোদিতভাবে যুক্ত করা হয়। ঘটনার সময় তিনি গুলশানের কার্যালয়ে অন্তরীণ ছিলেন। সেখানে পানি, বিদ্যুৎ, গ্যাস, টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন ছিল। এ অবস্থায় নির্দেশ দেওয়া কোনোভাবেই সম্ভব না।’

বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে নাশকতা ও সহিংসতার আরো চারটি মামলায় হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশ গত ১৭ মার্চ আপিল বিভাগে বহাল থাকে। একই সঙ্গে এসব মামলায় অভিযোগ গঠনের বৈধতা প্রশ্নে হাইকোর্টের রুল নিষ্পত্তির আদেশ দেয় সর্বোচ্চ আদালত।