বৈঠা তৈরীতে দিন কাটছে মন্ডলের

0
76

আরিফুল ইসলাম শ্যামল: করোনাকালীন সময়ে বন্যার পানি ফের বৃদ্ধি পাওয়ায় এখানকার মানুষ এখনও পানিবন্দী। সার্বিক পরিস্থিতি মোকাবেলায় নিম্ন-আয়ের পেশাজীবী মানুষগুলো নানা প্রতিকুলতার মধ্যে দিন দিন কর্মহারা হয়ে পরছেন। তার পরেও জীবীকার টানে খেটে খাওয়া মানুষগুলো বেচে থাকার তাগিদে রুটি রুজীর বিকল্প পথ বেছে নিয়েছে। অনেকেই ইজিবাইকের চালক, নির্মাণ শ্রমিক, হরেক রকমের জিনিসপত্র বিক্রির ফেরিওলা আবার কেউ কেউ বন্যায় প্লাবিত এলাকায় খেয়াঘাটের মাঝির পেশা বেছে নিয়েছেন। বিভিন্ন কাজকর্ম করে কিছুটা আয়ের উৎস বেড় করছেন তারা। মুন্সীগঞ্জের শ্রীনগরে এমনি একজন পবিত্র মন্ডল (৫৫)। সে উপজেলার ষোলঘরের বাসিন্দা। পেশায় তিনি একজন দক্ষ ঘর নির্মাণ কাঠমিস্ত্রি। করোনার পাশাপাশি পুরো এলাকা এখনও পানিবন্দী। এতে করে এই পেশায় তিনি কর্মহীন হয়ে পরেন। তার পরেও বসে থাকেননি। বন্যার কারণে এবছর এলাকায় নৌকার কদর বেড়েছে। নৌকার পাশাপশি বৈঠারও চাহিদা অনেক। তাই বৈঠা তৈরীতে দিন কাটছে তার।

দেখা যায়, শ্রীনগরের হরপাড়ায় একটি স’মিলের সামনে পবিত্র মন্ডল কাঠের ফালিতে কালির দাগ দিচ্ছেন। বিভিন্ন স’মিল থেকে কমদামে কাঠ সংগ্রহ করে বৈঠা তৈরী করেন। এ সময় পবিত্র মন্ডলের সাথে কথা বলে জানা যায়, করোনা ও বন্যায় তার হাতে ঘর নির্মাণের কোনও কাজ নেই। গতকয়েক মাস যাবত তিনি কর্মহীন হয়ে পরেন। তাই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে বৈঠা বানিয়ে হাটে হাটে বিক্রি করছেন। সপ্তাহে ৪ দিন বৈঠা তৈরী কাজ করেন ও ২ দিন উপজেলার শিকরামপুর হাট ও দেউলভোগ হাটে তা বিক্রি করেন। বর্তমান পরিস্থিতিতে অভাবের সংসারের দুই কন্যা, স্ত্রীসহ ৪ জনের সংসার চালাতে হিমসিম খাচ্ছেন। তাই উপায় না পেয়ে বৈঠা বিক্রি করে কিছুটা আয়ের মাধ্যম বের করেন তিনি। পবিত্র মন্ডল আরো বলেন, দৈনিক ১২/১৫টি বৈঠা তৈরী করা সম্ভব। ৫/৬ ফুটের ১টি বৈঠা ২৫০/৩০০ টাকায় বিক্রি করেন। ইউক্লিপটার ও মেহগনী কাঠের বিভিন্ন সাইজের বৈঠা তৈরী করেন। এগুলো সাইজ ও আকার অনুযায়ী বিভিন্ন দামে বিক্রি করেন তিনি।

খোঁজ খবর নিয়ে জানা যায়, কাঠমিস্ত্রি পবিত্র মন্ডলের মত এমন অনেকেই আছেন তারা কর্মহীন হয়ে পরেছেন। দেশের এই ক্লান্তিলগ্নে তারা অন্য সব কাজকর্ম করে সংসার চালাচ্ছেন। এর মধ্যে এলাকায় ইজিবাইক চালকের পেশাকে বেছে নিয়েছে বেশীর ভাগ মানুষ। জানা যায়, অটো প্রতি ৬৫-৯০ হাজার টাকা পূজি খাটিয়ে দৈনিক একজন অটো চালক খুব সহজেই প্রায় হাজার টাকা কামাই করতে পারছেন।