ইমাম মাহাদী দাবি করা সৌদি প্রবাসীর বিরুদ্ধে মামলা

0
85

নিজেকে ইমাম মাহাদী দাবি করে অনলাইনে বিভিন্ন ধরণের ‘বিতর্কিত’ কার্যক্রম চালাচ্ছেন মুস্তাক মুহাম্মদ আরমান খান নামে এক সৌদি প্রবাসী । এ অভিযোগে গতকাল সন্ধ্যায় তার বিরুদ্ধে রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছে ডিএমপির কাউন্টার টেররিজম বিভাগ (সিটিটিসি)। মামলায় বিভ্রান্তিমূলক অপপ্রচার এবং দেশকে অস্থিতিশীল করার চেষ্টার অভিযোগ আনা হয়েছে। অনলাইনে এসব কার্যক্রম তিনি দেশে থেকে নাকি দেশের বাইরে থেকে চালাচ্ছেন তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে একটি সূত্রের দাবি তিনি দেশেই আছেন।

রমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল ইসলাম বলেন, তার বিরুদ্ধে মামলা হয়েছে। তার অবস্থান শনাক্ত করে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

পুলিশ জানায়, নিজেকে ইমাম মাহাদী দাবি করা মুস্তাক মুহাম্মদ আরমান খান দীর্ঘদিন ধরে ইউটিউব, ফেসবুকসহ বিভিন্ন অনলাইন প্লাটফর্মে ইসলাম ধর্মের অপব্যাখা, মনগড়া ও ভিত্তিহীন বক্তব্য অডিও ভিডিও আকারে প্রচার করে আসছিলেন। তার ‘তাকওয়া অনলাইন টিভি’সহ অন্যান্য ইউটিউব চ্যানেল এবং ‘মুস্তাক মুহাম্মদ আরমান খান’ নামের ফেসবুক আইডি থেকে এগুলো প্রচার করা হচ্ছিল। এতে দেখা যায় যে, তিনি নিজেকে মহানবী হযরত মুহাম্মদ (স.)-এর বংশধর হিসেবে দাবি করেন এবং স্বপ্নযোগে ইমাম মাহদী হিসেবে ঘোষিত হবার বার্তা পান।

পুলিশ সূত্র আরো জানায়, ইমাম মাহাদীর পরিচয় ধারণ করে এ ধরনের অসত্য, বিভ্রান্তিকর বক্তব্য ও তথ্য-উপাত্ত দেয়ায় দেশের ধর্মপ্রাণ বৃহত্তর মুসলিম জনগোষ্ঠীর ধর্মীয় অনুভূতিতে আঘাত পাওয়াসহ ব্যাপক বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে।
এই ব্যক্তি প্রকাশিত ভিডিও বার্তায় বিভ্রান্তিকর তথ্য প্রকাশের মাধ্যমে নিজেকে ইমাম মাহাদী দাবি করে তার কাছে কথিত ‘বায়াত’ গ্রহণের জন্য বৃহত্তর মুসলিম জনগোষ্ঠীর প্রতি আহ্বান জানান।

সিটিটিসি সূত্র জানায়, সাম্প্রতিক ওই ব্যক্তির এ ধরনের বক্তব্যে বিভ্রান্ত হয়ে বাংলাদেশ থেকে তার কাছে কথিত ‘বায়াত’ গ্রহণ করে ইমাম মাহাদীর সৈনিক হিসেবে জিহাদে অংশ নেয়ার জন্য সৌদি আরব যাওয়ার আগে গত ৪ঠা মে ১৭ জন এবং ৭ই মে দু’জনসহ মোট ১৯ জনকে গ্রেপ্তার হয়। তাদের বিরুদ্ধে এরই মধ্যে রমনা থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা হয়েছে।