ষড়যন্ত্রকারীদের মুখোশ উন্মোচন করে মরণোত্তর বিচার করতে হবে: মৃণাল কান্তি দাস

0
91

আবু সাঈদ দেওয়ান সৌরভ, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস এক বিবৃতিতে বলেছেন, আইনের শাসন ও ন্যায় বিচার প্রতিষ্ঠায় ১৯৭৫ সালের ১৫ আগস্টের নেপথ্যে ষড়যন্ত্রকারীদের মুখোশ উন্মোচন করে তাদের মরণোত্তর বিচার করতে হবে এবং ২১ আগস্টের মাস্টার-মাইন্ড দন্ডিত পলাতক আসামী তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখী ও রায় কার্যকর করতে হবে।

জাতীয় শোক দিবস উপলক্ষে মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে গতকাল শনিবার ২২শে আগস্ট মুন্সীগঞ্জ পৌরসভার ৯টি ওয়ার্ডের বিভিন্ন স্থানে আলোচনা সভা, দোয়া মাহফিল ও গণভোজে অংশগ্রহণ করে এ কথা বলেন তিনি।

এসময় উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মোয়াজ্জেম হোসেন, অ্যাডভোকেট গোলাম মাওলা তপন, পৌর কাউন্সিলর মকবুল হোসেন, জাকির হোসেন, আব্দুল মান্নান দর্পন, ফরহাদ হোসেন আবির, জেলা পরিষদ সদস্য আরিফুর রহমান, সাবেক ছাত্রনেতা মনিরুজ্জামান শরিফ, শ্রমিক নেতা আবুল কাশেম, সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক খায়রুল ইসলাম পলাশ, সাবেক ছাত্রনেতা কাজী আসাদুজ্জামান সিপু ছাড়াও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ।

অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস এমপি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা এবং বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগের জাতীয় নেতৃবৃন্দকে সমূলে হত্যা প্রচেষ্টায় সংঘটিত ২০০৪ সালের ২১ আগস্টের গ্রেনেড হামলা একই সূত্রে গাঁথা। গ্রেনেড মেরে একটি রাজনৈতিক সংগঠনের মূল নেতৃত্ব সম্পূর্ণভাবে নির্মূল করার এমন জিঘাংসামূলক রাজনীতির ঘটনা সমকালীন বিশ্বে আর ঘটেনি।

তিনি আরো বলেন, মহান মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহীদ ও ২ লক্ষ মা-বোনের সম্ভ্রমহানীর বিনিময়ে অর্জিত আমাদের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে সমুন্নত রাখতে এবং শান্তি গণতন্ত্র উন্নয়ন ও সমৃদ্ধির ধারাকে অব্যাহত রাখতে ১৯৭৫ সালের ১৫ আগস্টের নেপথ্যে ষড়যন্ত্রকারীদের মুখোশ উন্মোচন করে তাদের বিচার করতে হবে। প্রয়োজনে মরণোত্তর বিচার করতে হবে। একইসাথে যদি আগামী প্রজন্মের জন্য একটি নিরাপদ বাসযোগ্য রাষ্ট্র বিনির্মাণ করতে হয়; তাহলে ভয়ঙ্কর সন্ত্রাসী, আমাদের জাতিগত শত্রু পাকিস্তানি সেনা গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের ক্রীড়ানক, মুম্বাইয়ের মাফিয়া ডন দাউদ ইব্রাহিমের ঘনিষ্ঠজন, ৩টি মামলায় সাজাপ্রাপ্ত আসামী, বাংলাদেশের মানুষের কাছে মোস্ট ওয়ান্টেট ক্রিমিনাল, কিলার তারেককে দেশে ফিরিয়ে এনে ন্যায় বিচার ও আইনের শাসন প্রতিষ্ঠিত করতে হবে। খালেদা-তারেকের মতো যারা হত্যা ও চক্রান্তের অপরাজনীতিকে প্রতিষ্ঠা এবং পৃষ্ঠপোষকতা করে কল্যাণকর-গণতন্ত্র প্রতিষ্ঠার স্বার্থে তাদেরকে রাজনীতি থেকে নির্বাসনে পাঠাতে হবে।