ফের করোনার কবলে দক্ষিণ কোরিয়া

0
88

করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার পর বিভিন্ন দেশগুলোর মধ্যে অন্যতম বড় হটস্পট ছিল দক্ষিণ কোরিয়া। দেশটির দেগু সিটি নামের একটি এলাকার এক গীর্জা থেকে গত ফেব্রুয়ারিতে ছড়িয়ে পড়ে ভাইরাসটি। মার্চ থেকে দেশটিতে করোনার প্রকোপ বেশ ভালোভাবেই বাড়তে থাকে। সেই অবস্থান থেকে বিচক্ষণ পদক্ষেপ নিয়ে সাফল্য অর্জন করে মুন জায়ে ইনের সরকার। তবে গতকাল শুক্রবার থেকে ফের দেশটিতে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়েছে।

নতুন করে ভাইরাস ছড়ানোয় দেশটির সাধারণ নাগরিকের পাশাপাশি প্রবাসীরাও বেশ শঙ্কায় রয়েছেন। গত পাঁচ মাসে দুটি ধাপে করোনার ক্লাস্টার সংক্রমণ দেখা দেয়। প্রথম ধাপে বিদেশিদের মাধ্যমে করোনা ছড়িয়ে পড়ে। ২৫ জুলাই পর্যন্ত এর সংখ্যা ছিল ব্যাপক। গত ২৪ ঘণ্টায় ফের সংক্রমণ বেড়ে যাওয়ার পর ১০০ জনের শরীরে ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

কোরিয়া সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (কেসিডিসি) তথ্যমতে, নতুন করে সংক্রমণের শতকরা ৭৫ ভাগ বিদেশিদের মাধ্যমে ছড়িয়েছে। ৫০ ভাগ সংক্রমণ ছড়িয়েছে বুসানের গামছন বন্দরে অবস্থানরত রাশিয়ান কার্গো জাহাজ থেকে। গত ১৮ আগস্ট দেশটিতে নতুন করে করোনা ছড়ালে কাজাখস্তান, ফিলিপাইন, ইউক্রেন, মলডোবা, চেকিয়া, যুক্তরাষ্ট্র, কানাডা ও ব্রাজিলসহ মোট ১২ জনের শরীরে ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায়। গতকাল শুক্রবার দেশটিতে আরও ৩২৪ জন এ ভাইরাসটিতে আক্রান্ত হয়। পাঁচ মাসের মধ্যে এটি ছিল ২৪ ঘণ্টায় সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড। কোরিয়া সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল বলছে, আক্রান্তদের শতকরা নব্বই ভাগ রাজধানী সিউলের বাসিন্দা।

কেসিডিসি’র পরিচালক ওন জুন ওক বলেন, ‘দেশব্যাপী ব্যাপক সংক্রমণের আশঙ্কায় আমরা প্রত্যেকেদিন সংকটে পার করছি। এ পরিস্থিতি বিদ্যমান থাকলে সরকার কিছুই করতে পারবে না। সংকটময় সময়ে আপনারা বাড়িতে অবস্থান করুন।’ দক্ষিণ কোরিয়ায় ২০ হাজার বাংলাদেশি বসবাস করে। তবে দেশটিতে করোনা সংক্রমণের তালিকায় কোনো বাংলাদেশি নাগরিকের নাম পাওয়া যায়নি।

এ বিষয়ে দক্ষিণ কোরিয়া বাংলাদেশ কমিউনিটির নেতা মো. তাজুল ইসলাম টনি বলেন, ‘বাংলাদেশ দূতাবাসসহ বিভিন্ন সংগঠনের সতর্কতামূলক পদক্ষেপ এবং প্রবাসীদের সচেতনতার কারণে সংক্রমণ এড়ানো সম্ভব হয়েছে।’ নতুন করে করোনা ছড়িয়ে পড়ায় দক্ষিণ কোরিয়ার নীতি নির্ধারকরা যেকোনো সংকট এড়াতে কঠোর নির্দেশনা জারি করতে পারেন।